ঢাবির বাজেট বাড়ছে ১১ শতাংশ

আগের বছরের তুলনায় ১০ দশমিক ৯০ শতাংশ বরাদ্দ বাড়িয়ে নতুন অর্থবছরের জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বজেট অনুমোদন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2022, 04:29 PM
Updated : 12 June 2022, 04:29 PM

আগামী ১৬ জুন বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের এ বাজেট উপস্থাপন করা হবে। সেখানে বাজেটের আয়-ব্যয়ের খাতসমূহ বিস্তারিত তুলে ধরা হবে।

রোববার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বাজেট পেশ করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রস্তাবিত বাজেট নিয়ে সিন্ডিকেট সভায় দীর্ঘ আলোচনা শেষে সিনেটের বার্ষিক অধিবেশনে উপস্থাপনের জন্য অনুমোদন দেওয়া হয়।

বিদায়ী অর্থবছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার। সেই হিসাবে এবার বরাদ্দ বেড়েছে ৯০ কোটি টাকার মতো।

কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রস্তাবিত বাজেটের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার মধ্যে ইউজিসির (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) অনুদান হল ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৮৩ কোটি টাকা।

এর বাইরে ঘাটতি থাকবে ৫৭ কোটি ৫৪ লাখ টাকা। বিশেষ অনুদানে বাজেটের এ ঘাটতি পূরণের প্রত্যাশা করা হয়েছে বলে জানান কোষাধ্যক্ষ।