ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত 'গ' ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলতি বছরের ভর্তিযুদ্ধ শুরু হল।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2022, 05:04 AM
Updated : 3 June 2022, 10:45 AM

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও দেশের সাত বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শুক্রবার বেলা ১১টায় পরীক্ষায় বসেছেন ভর্তীচ্ছুরা। টানা দেড় ঘণ্টার এ পরীক্ষা শেষ হবে সাড়ে ১২টায়।

‘গ’ ইউনিটের ৯৩০টি আসনের বিপরীতে এবার আবেদন করেছেন ৩০ হাজার ৭১৯ জন শিক্ষার্থী, সে হিসেবে প্রতি আসনের বিপরীতে প্রার্থী আছেন গড়ে ৩৩ জন।

নিয়ম অনুযায়ী ‘গ’ ইউনিটে পরীক্ষা হচ্ছে মোট ১০০ নম্বররে মধ্যে। এর মধ্যে বহুনির্বাচনীর জন্য ৬০ নম্বর এবং বাকি ৪০ নম্বরের লিখিত অংশ রয়েছে। দুই অংশের উত্তর দেওয়ার জন্য আলাদা ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় পাচ্ছেন পরীক্ষার্থীরা।

‘গ’ ছাড়া, ‘ক’, ‘খ’, ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষাতেও একই পদ্ধতিতে নম্বর বণ্টন হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন নেওয়া শুরু হয় ২০ এপ্রিল, ওই কার্যক্রম চলে ১০ মে পর্যন্ত। বিভাগীয় শহরে পরীক্ষা নেওয়ার যুক্তি দেখিয়ে এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি সাড়ে তিনশ টাকা বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে।

'গ' ইউনিটের পর ৪ জুন হবে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এ ছাড়া ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞানের পরীক্ষা হবে।

‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত হলেও চারুকলার (চ ইউনিট) সাধারণ জ্ঞান পরীক্ষা হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত।

এবার পাঁচটি ইউনিটে ৬ হাজার ৩৫টি আসনের জন্যে ২ লাখ ৯০ হাজার ৪৮৪ জন শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে ‘ক’ ইউনিটের ১ হাজার ৮৫১ আসনের জন্য ১ লাখ ১৫ হাজার ৭১০ জন, ‘খ’ ইউনিটের ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫১ জন,  ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের  জন্য ৭৮ হাজার ২৯ জন এবং ‘চ’ ইউনিটে ১৩০ আসনে ভর্তি হতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৭ জন।

পরীক্ষার দিন কেন্দ্রে ভিড় না করতে অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীদের অনুরোধ জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, “ভর্তীচ্ছু শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে আসা ও অংশগ্রহণ নির্বিঘ্ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি, জনসমাগম ও পরিবেশ দূষণ না করার জন্য অনুরোধ করা যাচ্ছে। একইসঙ্গে পরীক্ষার দিন ক্যাম্পাসে যানবাহন চলাচল সীমিত রাখার জন্য সংশ্লিষ্ট সব মহলের প্রতি আহ্বান জানানো হচ্ছে।”

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভাসমান দোকান এবং বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ও লিফলেটসহ অন্যান্য প্রচার কার্যক্রম ক্যাম্পাসকে অপরিচ্ছন্ন করে ও চলাচলে বিঘ্ন সৃষ্টি করে। পরীক্ষার দিন সেসব কার্যক্রম পরিচালনা করা যাবে না।

ভর্তীচ্ছু শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার লক্ষ্যে পরীক্ষার দিন ক্যাম্পাসের প্রবেশপথ ও বিভিন্ন জায়গায় রোভার স্কাউট ও বিএনসিসিসহ শিক্ষার্থী স্বেচ্ছাসেবকরা নিয়োজিত থাকবেন বলেও জানান হয় বিজ্ঞপ্ততিতে।