রুয়েট, চুয়েট ও কুয়েটের গুচ্ছ ভর্তি পরীক্ষা ৬ অগাস্ট

প্রকৌশল গুচ্ছের অধীনে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ৬ অগাস্ট অনুষ্ঠিত হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2022, 03:59 PM
Updated : 1 June 2022, 03:59 PM

প্রকৌশল গুচ্ছের সমন্বিত ভর্তি পরীক্ষা কমিটির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অনলাইনে আবেদন করা যাবে ১৯ জুন বিকাল ৫টা পর্যন্ত। ৬ জুন সকাল ১০টা থেকে আবেদন করা শুরু হবে। আর অনলাইনে আবেদন ফি জমা দেওয়া যাবে ২০ জুন বিকাল ৫টা পর্যন্ত বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রুয়েট, চুয়েট ও কুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://admissionckruet.ac.bd) আবেদন করতে হবে এবং আবেদন ফি অনলাইনে জমা দিতে হবে।

যোগ্য আবেদনকারীর মধ্য থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের মোট প্রাপ্ত গ্রেড পয়েন্ট ও নম্বরের ভিত্তিতে প্রথম ৩৩ হাজার প্রার্থীকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

গ্রেড পয়েন্ট একই হলে পর্যায়ক্রমে পদার্থবিজ্ঞান, রসায়ন, ও গণিতের মোট নম্বর, পদার্থবিজ্ঞান ও রসায়নের মোট নম্বর, পদার্থবিজ্ঞানের নম্বর ও রসায়নের নম্বরের ভিত্তিতে অগ্রাধিকার তালিকা তৈরি করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষাকেন্দ্রসহ নামের তালিকা আগামী ৪ জুলাই প্রকাশ করা হবে।

এবার প্রকৌশল গুচ্ছের তিন বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩ হাজার ২৩১টি। এর মধ্যে চুয়েটে ৯৩১, কুয়েটে ১ হাজার ৬৫ এবং রুয়েটে মোট আসন সংখ্যা ১২৩৫টি।

ক গ্রুপের ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য আবেদন ফি ১ হাজার ২০০ টাকা; খ গ্রুপের ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের জন্য আবেদন ফি ১ হাজার ৩০০ টাকা।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের মেধাস্থান অনুযায়ী মেধাতালিকা প্রকাশ, বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দ প্রদানের নির্দেশনা, ভর্তির নিয়মাবলি ও ভর্তির তারিখ আগামী ২৩ অগাস্ট প্রকাশ করা হবে

ভর্তি পরীক্ষার বিষয়, সময় ও নম্বর

ক ও খ গ্রুপের জন্য গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়নে (২০২১ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী) এবং ইংরেজির (ফাংশনাল ইংলিশ) ওপর এমসিকিউ পদ্ধতিতে এবং খ গ্রুপের স্থাপত্য বিভাগের জন্য অতিরিক্ত মুক্তহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ক গ্রুপের ৫০০ নম্বরের পরীক্ষা ৬ অগাস্ট সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং খ গ্রুপের ৭০০ নম্বরের পরীক্ষা একই দিন সকাল ১০টা থেকে বেলা পৌনে দুইটা পর্যন্ত অনুষ্ঠিত হবে।