চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন

চট্টগ্রামে মাসব্যাপী আর্ন্তজাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্‌শি। উদ্বোধনী বক্তব্যে বন্দরনগরীকে দেশের অর্থনীতির ‘লাইফলাইন’ উল্লেখ করে এ অঞ্চলকে আরও গুরুত্ব দেওয়ার কথা বলেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2022, 04:55 PM
Updated : 31 May 2022, 04:55 PM

মঙ্গলবার বিকালে নগরীর রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, “পণ্য আসা-যাওয়ার গেইটওয়ে এই চট্টগ্রাম। তাই এই অঞ্চলকে আরো গুরুত্ব দেয়া দরকার।”

আমদানি-রপ্তানি প্রবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে চট্টগ্রাম বন্দর সম্প্রসারণ করার কথা উল্লেখ করে মন্ত্রী জানান, “আগামী দুই বছরের মধ্যে ৮০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই লক্ষ্য অর্জনে চট্টগ্রামসহ দেশের অন্যান্য অঞ্চলের ব্যবসায়ীরা প্রশস্ততার পথ দেখাবে।”

চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউর করিম চৌধুরী, বন্দর-পতেঙ্গা আসনের সংসদ সদস্য এম এ লতিফ, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, চট্টগ্রাম চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর ও মেলা কমিটির চেয়ারম্যান এ কে এম আকতার হোসেন।

চট্টগ্রাম চেম্বার জানায়, এবার প্রায় চার লাখ বর্গফুট এলাকা জুড়ে মেলা অনুষ্ঠিত হচ্ছে। এতে ১৭টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ৯৯টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১৪টি ফুড স্টল থাকছে। দুইটি আলাদা জোন নিয়ে ৩৭০টি স্টলে ৩১০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে মেলায়। বঙ্গবন্ধু প্যাভিলিয়নও স্থাপন করা হচ্ছে।

মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টার পর্যন্ত। দর্শনার্থীরা ১৫ টাকা ফি দিয়ে প্রবেশ করতে পারবেন। বিনা টিকিটে প্রবেশ করতে পারবে প্লে থেকে সপ্তম শ্রেণি পড়ুয়ারা।

করোনাভাইরাস মহামারীর কারণে গত দুই বছর চট্টগ্রামের আর্ন্তজাতিক এ বাণিজ্যমেলা অনুষ্ঠিত হয়নি। ২৯তম বারের মতো চট্টগ্রাম চেম্বার এ মেলার আয়োজন করেছে।

ভোজ্যতেলের দাম ও পদত্যাগ প্রসঙ্গে

সম্প্রতি ভোজ্যতেলের দাম বৃদ্ধির জেরে পদত্যাগের দাবি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “কাগজে দেখেছি কমিউনিস্ট পার্টির নেতারা বলেছেন, বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চাই। আমার পদের প্রতি লোভ নাই। সবসময় এ কথা বলি। মুহূর্তের মধ্যেই সরে যেতে পারব।”

তিনি পদত্যাগ করলে ‘মালয়েশিয়া-ইন্দোনেশিয়া পাম তেলের দাম কমিয়ে দেবে, আর্জেন্টিনা-ব্রাজিল তেলের দাম কমিয়ে দেবে- এমন গ্যারান্টি দিতে কেউ পারলে’ সরে যাবেন বলে জানান টিপু মুনশি।

তিনি বলেন, ‘‘আমি প্রধানমন্ত্রীকে বলেছিলাম পদত্যাগ করব কি না? তিনি বলেছেন, ‘তাদের জিজ্ঞেস করো এসব দাম কমাতে পারবে কি না? তাহলে তাদের মন্ত্রী বানিয়ে দেব’। এসব শুধু ছোট করার জন্য, বলার জন্য বলা।”

তেলের দামের প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, “পাশের দেশ ভারতে আমাদের চেয়ে ১৫ টাকা বেশি আছে, পাকিস্তানে ৩৬ টাকা বেশি। তেলের দাম আর্জেন্টিনা-ব্রাজিলে বেড়ে গেলে আমরা কম দামে খাওয়াবো কীভাবে?

“ব্যবসায়ীরা তো সেখান থেকেই তেল এনে বিক্রি করছেন। সরকার যেটা পারে, ভ্যাটটা উইথড্র করতে পারে। আমরা সেটা করেছি। মানুষকে কীভাবে সাহয্য করা যায়- সে চেষ্টাই আমরা করে যাচ্ছি।”