জগন্নাথের নতুন ক্যাম্পাসে প্রয়োজনে থানা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসে পুলিশ ফাঁড়ির দাবির মুখে সেখানে প্রয়োজন পড়লে থানা বানিয়ে দেওয়ার কথা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2022, 05:54 PM
Updated : 29 May 2022, 05:54 PM

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এক আলোচনাসভায় নতুন ক্যাম্পাসের জন্য পুলিশ ফাঁড়ি তৈরির দাবি জানান শিক্ষালয়টির কোষাধ্যক্ষ অধ্যাপক কামালউদ্দীন আহমদ।

তিনি বলেন, “নতুন ক্যাম্পাসকে সুরক্ষিত রাখতে সেখানে আমাদেরকে পুলিশ ফাঁড়ির ব্যবস্থা করে দিতে হবে। যাতে আমরা আমাদের কর্মকাণ্ডগুলো নির্বিঘ্নে করতে পারি।”

এ দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “পুলিশ ফাঁড়ি কেন, প্রয়োজন হলে থানা বানিয়ে দেব সেখানে। আমরা চাই, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সাথে এগিয়ে যাক।

“ইতিহাসের সেই ঘটনাবহুল সময়গুলোতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মিছিল না গেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলন হতো না।”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের পর প্রায় ছয় বছর নির্বাসিত জীবন কাটিয়ে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন তার বড় মেয়ে শেখ হাসিনা।

জিয়াউর রহমানের শাসনামলে প্রতিকূল অবস্থার মধ্যেই ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন তিনি। তার আগে দলের কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা।

বিপদসঙ্কুল পথ পেরিয়ে ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় ফেরে আওয়ামী লীগ। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের পর আবার প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। এরপর টানা তৃতীয় মেয়াদে সেই দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি।

ক্ষমতায় এসে ফারাক্কা বাঁধ, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির মত বিভিন্ন চুক্তিতে স্বাক্ষর করে শেখ হাসিনা দেশে শান্তির বাতাবরণ তৈরি করেছেন বলে মন্তব্য করেন আসাদুজ্জামান খান কামাল।

তার ভাষায়, “সেদিন তিনি ফিরেছিলেন বলেই আজকের সম্ভাবনাময় বাংলাদেশ তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী যতদিন ক্ষমতায় থাকবেন, ততদিন দেশ এগিয়ে যাবে৷”
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ এ আলোচনাসভার আয়োজন করে।