ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আবার ইউএস ফুলব্রাইট প্রোগ্রাম চালু

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ছয় বছর পর আবারও ইউএস ফুলব্রাইট প্রোগ্রাম চালু করেছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2022, 02:25 PM
Updated : 25 May 2022, 02:25 PM

এছাড়া জেন্ডার সমতা নিশ্চিতে যুক্তরাষ্ট্র দূতাবাস ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে 'একাডেমি ফর উইমেন এন্টারপ্রেনার্স' চালু করা হয়েছে।

বুধবার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ দুই কর্মসূচি চালুর ঘোষণা করেন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

তিনি বলেন, “ইউএস ফুলব্রাইট প্রোগ্রামের মাধ্যমে যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থী, শিক্ষক, গবেষকদের প্রাতিষ্ঠানিক ও পেশাগত মানোন্নয়নের সুযোগ দিচ্ছে।

“এছাড়াও উইমেন এন্টারপ্রেনার্স একাডেমির মাধ্যমে নারী উদ্যোক্তারা বিশেষ পরে পিছিয়ে পড়া নারীরা ব্যবসায় সফল হওয়ার দক্ষতা অর্জনের সুযোগ পাবেন, পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগগুলোও বিকশিত হবে।”

ফুলব্রাইট প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে সংযোগ স্থাপন হবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, এ পর্যন্ত ৬৫০ জন বাংলাদেশি ফুল ব্রাইট এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে যুক্তরাষ্ট্রে পড়াশুনার সুযোগ পেয়েছেন এবং ২৫০ জন আমেরিকান বাংলাদেশে গবেষণা পরিচালনায় অংশ নিয়েছেন।

২০১১ সালের জানুয়ারি থেকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ফুলব্রাইট কর্মসূচিটি চালু ছিল। ২০১৬ সালে হলি আর্টিসানে জঙ্গি হামলার ঘটনার পর এ কর্মসূচি স্থগিত হয়ে গিয়েছিল।

দুই দেশের কূটনীতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ছয় বছর পর কর্মসূচিটি আবার শুরু হল।

ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য ভিনসেন্ট চ্যাং জানান, বিশ্ববিদ্যালয়টির বিজনেস স্কুলের নারী ক্ষমতায়ন কেন্দ্রের নারী উদ্যোক্তাদের জন্য পাঠ্যক্রম তৈরি, প্রশিক্ষণ ও মানোন্নয়নে সাহায্য করবেন আমেরিকার প্রথম ফুলব্রাইট স্পেশালিস্ট শ্যারন হার্ট।

“একাডেমি ফর উইমেন এন্টারপ্রেনার্সের মাধ্যমে ৫০ জন নারী উদ্যাক্তা সফল ব্যবসায়ীদের কাছ থেকে প্রশিক্ষণ পাবেন। বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যারয়ে এ ধরনের প্রোগ্রাম এটিই প্রথম।”

প্রকল্পটি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্ট্র্যাটেজি অন জেন্ডার ইক্যুয়িটি অ্যান্ড ইক্যুয়ালিটি এর সরাসরি সহযোগিতায় পরিচালিত হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আমেরিকার ফুলব্রাইট স্কলার শ্যারন হার্ট, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন তামারা হাসান আবেদ, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র টেকনোলোজি অ্যাডভাইজার মতিন সাদ আবদুল্লাহ, ব্র্যাক বিজনেস স্কুলের অ্যাসোসিয়েট ডিন মো. মজিবুল হক।