এসডিজি অর্জনে ভূমিকা: টিএইচই’র ৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ব্র্যাক

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদানের জন্য একটি র‍্যাংকিংয়ে বিশ্বসেরা ৫০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের ব্র্যাক ইউনিভার্সিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2022, 05:10 PM
Updated : 28 April 2022, 05:41 PM

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার যুক্তরাজ্যের লন্ডনে ‘টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং ২০২২’ প্রকাশ করা হয়। তাতে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার এসডিজি ১: নো পোভার্টি’ অর্জনে ব্র্যাক ইউনিভার্সিটির অবস্থান বিশ্বে ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে।

আর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সামগ্রিক র‍্যাংকিংয়ে ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশে প্রথম এবং বিশ্বব্যাপী ৩০১ থেকে ৪০০তম অবস্থানের মধ্যে রয়েছে।

র‍্যাংকিংয়ে এসডিজি-৪ (গুণগত শিক্ষা নিশ্চিতকরণ) এবং এসডিজি-৮ (শোভন কর্ম সুযোগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন) বাস্তবায়নে বিশ্বসেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।  

টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ব্র্যাক ইউনিভার্সিটির ভূমিকা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং বলেন, “ব্র্যাক ইউনিভার্সিটি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রতি পূর্ণ অঙ্গীকারবদ্ধ এবং সেই পথেই আমরা আমাদের উদ্যোগসমূহ পরিচালিত করব।”

টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল ইমপ্যাক্ট র‍্যাংকিং জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সঙ্গতি রেখে সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত প্রভাব নির্ণয় করে থাকে।

২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীকে রক্ষা এবং মানুষের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতকরণের উদ্দেশ্যে জাতিসংঘ এই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা গ্রহণ করে।