এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিংয়ে ইউজিসি সদস্য আলমগীর

আলপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিংয়ে ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক মুহাম্মদ আলমগীর। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 10:00 AM
Updated : 25 April 2022, 10:00 AM

সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্স বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪৩০টি বিশ্ববিদ্যালয়ের নয় লক্ষাধিক বিজ্ঞানী ও গবেষকের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন- ইউজিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এর মধ্যে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আলমগীর সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে কুয়েটে প্রথম, বাংলাদেশে ষষ্ঠ এবং সংশ্লিষ্ট বিষয়ে এশিয়ার বিজ্ঞানীদের মধ্যে ৭০৮তম স্থানে রয়েছেন।

এছাড়া ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ক্যাটাগরিতে তিনি চতুর্থ এবং বাংলাদেশে ১০০তম স্থানে রয়েছেন।  

এডি সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিংয়ে অধ্যাপক আলমগীরের গবেষণার বিষয় ছিল সলিড ওয়েস্ট অ্যান্ড ফিকল স্লাজ ম্যানেজমেন্ট, ক্লাইমেট চেইঞ্জ এবং জিয়ো এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং। 

গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে এ র‌্যাংকিং প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্সে। এ তালিকায় বাংলাদেশের শীর্ষ দুই হাজার বিজ্ঞানী এবং গবেষক স্থান করে নিয়েছেন।

অধ্যাপক আলমগীরের এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের সংখ্যা যথাক্রমে ১৮, ২৯ ও ১৪৪৮।

অধ্যাপক আলমগীর ইউরোপভিত্তিক আন্তর্জাতিক বর্জ্য ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ‘ইন্টারন্যাশনাল ওয়েস্ট ওয়ার্কিং গ্রুপের’ দক্ষিণ এশিয়ার সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি ২০০৯ সাল থেকে প্রতি দু’বছর পর পর খুলনায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলন ওয়েস্টসেইফের চেয়ারপার্সনের দায়িত্ব পালন করছেন।