ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু ৩ জুন, কমেছে যোগ্যতার শর্ত

স্নাতক শ্রেণিতে ভর্তির জন্য আবেদনকারীদের যোগ্যতার শর্ত এবার শিথিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়; নতুন শিক্ষাবর্ষের এই ভর্তিযুদ্ধ শুরু হবে আগামী ৩ জুন থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2022, 10:51 AM
Updated : 7 April 2022, 09:11 AM

এবার বিজ্ঞানের শিক্ষার্থীদের আবেদন করার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ’র যোগফল হতে হবে অন্তত ৮, যা গতবার ছিল ৮ দশমিক ৫। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দুই পরীক্ষাতেই অন্তত ৩ দশমিক ৫ জিপিএধারী হতে হবে আবেদনকারীকে।

একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে মোট জিপিএ ৭ দশমিক ৫, তারা এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দুই পরীক্ষাতেই অন্তত ৩ জিপিএধারী হতে হবে।

আগে মানবিক এবং ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে অন্তত ৮ জিপিএ থাকতে হত।

একই যোগ্যতায় বিভাগ পরিবর্তনের জন্য সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা।

এ ছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে মোট জিপিএ হতে হবে ৬ দশমিক ৫।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানান, বুধবার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এসব সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।   

ডিনস কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে।

এ ছাড়া ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের (সাধারণ জ্ঞান) ভর্তি পরীক্ষা হবে। অঙ্কন পরীক্ষার তারিখ পরে জানানো হবে।

গতবারের মতো এবার বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্র স্থাপন করে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

ভর্তি আবেদন ফি জমা নেওয়া শুরু হবে ২০ এপ্রিল থেকে; শেষ হবে ১০ মে। এবার আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

গতবারের মত এবারও ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত মিলে মোট ১২০ নম্বরের পরীক্ষা হবে। তবে চারুকলার ক্ষেত্রে ৪০ নম্বরের এমসিকিউ (সাধারণ জ্ঞান) এবং ৬০ নম্বরের লিখিত (অঙ্কন) পরীক্ষা হবে।

মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ (১০+১০) নম্বর।