ব্র্যাক ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব লিংকন চুক্তি

ব্র্যাক ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব লিংকন একাডেমিক সহযোগিতা বাড়াতে চুক্তি করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2022, 01:47 PM
Updated : 30 March 2022, 01:47 PM

সম্প্রতি ইউনিভার্সিটি অব লিংকনের আমন্ত্রণে ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাংয়ের ওই বিশ্ববিদ্যালয় সফরকালে এ চুক্তি হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য ও ইউনিভার্সিটি অব লিংকনের উপাচার্য অধ্যাপক নিল জাস্টার চুক্তিতে সই করেন।

একাডেমিক সহযোগিতামূলক এ চুক্তির আওতায় ব্র্যাক ইউনিভার্সিটিতে ব্যাচেলরস অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি শুরু করা শিক্ষার্থীরা স্কলারশিপসহ তাদের ডিগ্রি ইউনিভার্সিটি অব লিংকনে শেষ করতে পারবেন বলে ব্র্যাক ইউনিভার্সিটির বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া চুক্তি অনুযায়ী, যৌথ গবেষণা ও পাবলিকেশন্সের অগ্রগতি, দুটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তাদের মধ্যে দক্ষতা বিনিময় এবং যৌথভাবে পিএইচডি ডিগ্রি তত্ত্বাবধায়ন করার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় দুটি এক অপরকে সহায়তা করবে।

চুক্তির আওতায় ব্র্যাক বিজনেস স্কুলের শিক্ষকদের সহায়তা করবে ইউনিভার্সিটি অব লিংকন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্র্যাক ইউনিভার্সিটি সম্প্রতি বেশ কয়েকটি আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতামূলক চুক্তি করেছে।

ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক চ্যাং সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি সফর করেছেন। সেখানে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ক্রিস্টোফার আইসগ্রাবার ও ঊর্ধ্বতন একাডেমিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

ওইসময় ব্র্যাক ইউনিভার্সিটি ও প্রিন্সটন ইউনিভার্সিটির মধ্যে সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এছাড়াও সম্প্রতি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব কেন্ট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া নর্থস্টেট ইউনিভার্সিটির সঙ্গেও একাডেমিক ক্ষেত্রে সহযোগিতা চুক্তি করেছে ব্র্যাক ইউনিভার্সিটি।