বঙ্গবন্ধু বাঙালি জাতির জন্য ঈশ্বরপ্রদত্ত: আইজিপি

শোষণ ও নির্যাতন থেকে বাঙালি জাতিকে উদ্ধারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য জাতিকে হাজার বছর অপেক্ষা করতে হয়েছে বলে মনে করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2022, 05:54 PM
Updated : 27 March 2022, 05:54 PM

রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের মাঠে হলের ক্রিকেট প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শহীদ সার্জেন্ট জহুরুল হক হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি বেনজীর বলেন, “বঙ্গবন্ধু ছিলেন বাঙালি জাতির জন্য ঈশ্বরপ্রদত্ত। ঈশ্বর তাকে এই গাঙেয় বদ্বীপে হাজার বছরের নির্যাতিত, নিষ্পেষিত জাতিকে উদ্ধার করার জন্য ত্রাণকর্তা হিসেবে বিশেষভাবে পাঠিয়েছেন।

“বাঙালি জাতি বহু বছর আগে স্বাধীন হয়নি, কারণ তখন বঙ্গবন্ধু এখানে জন্মগ্রহণ করেননি। এই সমগ্র বাঙালি জাতিকে চার হাজার বছর অপেক্ষা করতে হয়েছে তার সোনালী সন্তানের জন্য।“

বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ক্ষুধাকে পরাজিত করেছে উল্লেখ করে তিনি বলেন, “যদি দুই বছর করোনা না থাকত, তাহলে আমাদের যে ৯ শতাংশ জনগোষ্ঠী দরিদ্র সীমার নিচে বসবাস করছে, তা থাকত না।

“আমাদের ধারণা আগামী দুবছরে আর কোনো অভুক্ত ও অনাহারী পরিবারে নতুন কোনো শিশুর জন্ম হবে না।”

তিনি জহুরুল হক হলের আবাসিক শিক্ষার্থীদের পড়ালেখার জন্য জায়গার সংকুলান না হওয়ায় একটি উন্নতমানের রিডিং রুম করে দেওয়ার আশ্বাস দেন।

মাঠে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে আইজিপি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেধাবী রাজনীতির একজন উজ্জ্বল মডেল। পড়ালেখার পাশাপাশি একজন শিক্ষার্থীকে রাজনীতি চর্চা অব্যাহত রাখতে হবে। কারণ এদেশ মেধাবী রাজনৈতিক নেতৃত্বে এগিয়ে যাবে।

গত ১৭ মার্চ শহীদ সার্জেন্ট জহুরুল হক হল প্রিমিয়ার লীগ শুরু হয়। হলের কর্মকর্তা-কর্মচারীদের একটি দলসহ শিক্ষার্থীদের আটটি দল এতে অংশ নেয়। এ প্রতিযোগিতর টাইটেল স্পন্সর ছিল ঢাকা গ্রুপ।

স্বাধীনতার মাসের এ আয়োজনে মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে মিল রেখে দলগুলোর নাম রাখা হয় জয় বাংলা এক্সপ্রেস, গেরিলা-৭১, ক্র্যাক প্লাটুন, অপারেশন জ্যাকপট, ৭ই মার্চ একাদশ, স্টপ জেনোসাইড, ফোর্সেস ৭১ ও কে ফোর্স।

ফাইনালে ক্র্যাক প্লাটুন ৪৮ রানে হারায় গেরিলা-৭১ কে।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে ক্র্যাক প্লাটুন নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১১৮ রান করে। দলের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান হান্নান।

২১৯ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ১৮.৩ ওভারে সব উইকেট হারিয়ে ১৭১ রানে অলআউট হয় গেরিলা-৭১।

ফাইনালের ম্যান অব দ্য ম্যাচ ও ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হন ক্র্যাক প্লাটুন দলের হান্নান।

শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের সভাপতি কামাল উদ্দিন রানার সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি অ্যাড. মোল্লা মো. আবু কাওছার, এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান তমাল পারভেজ, ঢাকা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক চেয়ারম্যান আবুল কালাম আজাদ, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি উপকমিটির সদস্য রিফাত জামান, ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয়, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মেহেদি হাসান, ওয়ালটন গ্রুপের সিনিয়র এক্সিউটিভ ডিরেক্টর মোহাম্মদ শাহজাদা সেলিম উপস্থিত ছিলেন।