'ডিবি পরিচয়ে' ঢাবি শিক্ষার্থীকে তুলে নেওয়ার অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ডিবি পরিচয়ে মেস থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে; তবে পুলিশ তা অস্বীকার করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2022, 11:19 AM
Updated : 27 March 2022, 11:19 AM

শনিবার রাতে আজিমপুরের একটি বাসা থেকে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আশিকুর রহমানকে তুলে নিয়ে যাওয়া হয় বলে জানান তার রুমমেট মো. মুহসিন।

তিনি বলেন, “আমি আর আশিকুর একই বাসাতে থাকি। রাতে আমাদের পাশের রুম থেকে হিজবুত তাহরীরের কয়েকজনকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়। তাদের সঙ্গে আশিকুরকেও তারা নিয়ে যায়।

"হিজবুত তাহরীরের সঙ্গে আশিকুরের কোনো সম্পর্ক নাই। কেন তাকে নিয়ে যাওয়া হচ্ছে জানতে চাইলে বলা হয়, তাকে জিজ্ঞাসাবাদ করে ছেড়ে দেওয়া হবে।"

এ বিষয়ে লালবাগ থানার ওসি এম এম মুর্শেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীকে থানায় নিয়ে আসা হয়নি। আমাদের কাছে এ বিষয়ে কোনো তথ্য নেই।"

আশিকুর রহমানকে তুলে নিয়ে যাওয়ার বিষয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক রুহুল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“ কারা তুলে নিয়ে গেছে এখনও আমরা কোনো তথ্য পাইনি। আমাদের সহকর্মী ডিবি কার্যালয়ে গিয়েছে, কিন্তু কোনো তথ্য পায়নি। আমরা তার খোঁজ নিচ্ছি। "

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের প্রক্রিয়াতে আমরা বিষয়টা খোঁজ নিচ্ছি। রাষ্ট্রীয় কারণে জিজ্ঞাসাবাদ বা যেকোনো কারণেই নিয়ে যাওয়া হোক, নিরীহ কোনো শিক্ষার্থীকে যাতে হয়রানি শিকার না হয়, সেজন্য আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ করব।"

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (মিডিয়া) হাফিজ আল আসাদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আশিকুর নামে কাউকে গ্রেপ্তারের কোনো তথ্য তাদের কাছে নেই।

এদিকে আশিকুরের সন্ধানের দাবিতে রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। আশিকুর ‘গ্রেপ্তার হয়ে থাকলে’ দ্রুত তার মুক্তির দাবিও জানানো হয় ওই কর্মসূচি থেকে।