বিশ্বের কোনো ক্যাম্পাসে এমন গণহত্যা হয়নি: ঢাবি উপাচার্য

১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত গণহত্যার শিকার হয়নি বিশ্বের আর কোনো ক্যাম্পাস হয়নি বলে দাবি করেছেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2022, 04:35 PM
Updated : 25 March 2022, 04:35 PM

শুক্রবার সন্ধ্যায় গণহত্যা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে মোমবাতি প্রজ্বলন ও শ্রদ্ধা নিবেদন শেষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “বিশ্বে ইতিহাসে ঢাকা বিশ্ববিদ্যালয় হল একমাত্র ক্যাম্পাস, যে ক্যাম্পাসটি গণহত্যার এপিসেন্টারে রূপান্তরিত হয়েছিল। অন্য কোনো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এই ধরনের গণহত্যার শিকার হয়নি।”

আলোচনা সভার আগে ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যার উপর বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের তৈরি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়।

২৫ মার্চের বিভীষিকাময় রাতের স্মরণে এদিন রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া বিশ্ববিদ্যালয়ের সব জায়গায় প্রতীকী ‘ব্লাক আউট’ কর্মসূচি পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের শহীদ স্মৃতিস্তম্ভের সামনে মোমবাতি প্রজ্জ্বলন করেন

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

আলোচনা সভায় সেই ভয়াল রাতের বর্ণনা দিতে গিয়ে ‘অপারেশন সার্চলাইট’ সম্পর্কে উপাচার্য বলেন, এমন কোনো স্থাপনা ছিল না, যা আক্রান্ত হয়নি। জগন্নাথ হল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল (তৎকালীন ইকবাল হল), সলিমুল্লাহ মুসলিম হল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবসহ বিভিন্ন স্থানে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা পাক হানাদার বাহিনী কর্তৃক নৃশংসতম গণহত্যার শিকার হয়েছিলেন।

“জাতির পিতার আদর্শে অনুপ্রাণিত হয়ে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা জেগে উঠে ছিল বলেই এ বিশ্ববিদ্যালয়কে টার্গেট করা হয়।”

আলোচনা সভায় অন্যদের মধ্যে উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. নিজামুল হক ভূইয়া বক্তব্য দেন।