শিক্ষার্থীদের জন্য দুটি বাস উপহার পেল ঢাকা বিশ্ববিদ্যালয়

মুজিববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের জন্য দুটি নতুন বাস উপহার দিয়েছে সিটি ব্যাংক ও ইফাদ গ্রুপ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2022, 03:31 PM
Updated : 16 March 2022, 03:31 PM

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বাস দুটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার এবং ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বাস দুটির চাবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের কাছে হস্তান্তর করেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, “এই ধরনের উদ্যোগ ইন্ড্রাস্ট্রিয়া-অ্যাকাডেমিয়া সম্পর্ক জোরদার, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই ধরনের উদ্যোগে অনুপ্রাণিত হয়ে অন্য প্রতিষ্ঠানও এগিয়ে আসবে বলে আমি মনে করি।”

সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার বলেন, “শিক্ষা ও সাংস্কৃতিক অঙ্গনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। আমার জানা মতে ১৩ জন রাষ্ট্রপতি এবং সাতজন প্রধানমন্ত্রী এ বিশ্ববিদ্যালয় থেকেই হয়েছেন। এখান থেকেই বাংলাদেশের রাজনীতিতে পরিপূর্ণতা এসেছে।

“আজ আমরা শিক্ষার্থীদের জন্য একটি বাস উপহার দিচ্ছি। আমরা এই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অঙ্গনের সাথে নিজেদেরকে জড়িত রেখেছি এবং ভবিষ্যতেও জড়িত রাখব বলে আশা করছি।”

এ সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গরিব, অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের একটি অংশকে মাসিক পাঁচ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি দেওয়ার অঙ্গীকার করেন।

বাস দুটি সংগ্রহে সহযোগিতা করেন বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

অনুষ্ঠানে তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, গবেষণা ও শিক্ষা সম্প্রসারণে সরকারি বাজেট পর্যাপ্ত নয়৷ তথাপি দেশের আর্থসামাজিক উন্নয়নে উন্নত মানবসম্পদ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয় বরাবর অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।”

সমাজের সবাইকে নিজ নিজ অবস্থান থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান বিএসইসি চেয়ারম্যান।

আগামী মাসে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের সৌজন্যে আরও একটি বাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলে যুক্ত হবে বলে জানান তিনি।

অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ অনুষ্ঠানে বক্তব্য দেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।