ঢাবিতে আন্তর্জাতিক গণিত দিবস পালিত

‘গণিত একত্রিত করে’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কুইজ প্রতিযোগিতা, সেমিনার, শোভাযাত্রাসহ নানা আয়োজনে তৃতীয় আন্তর্জাতিক গণিত দিবস পালিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2022, 07:07 PM
Updated : 14 March 2022, 07:07 PM

সোমবার দিবসটি উপলক্ষে বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে এ আয়োজন করা হয়।
সকালে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে ক্যাম্পাসে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সেখানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি ছিলেন।
দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে কুইজ প্রতিযোগিতা ও সেমিনারের আয়োজন করা হয়।
সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আব্দুল মতিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোহাম্মদ হুমায়ুন কবীর এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কে এম আরিফুল কবির প্রবন্ধ উপস্থাপন করেন।
সমাপনী অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
কুইজ প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৩০ জন বিজয়ীকে পুরস্কার দেওয়া হয়।
অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, বর্তমান বিশ্বে সকল দেশেই গণিত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এদেশে শিক্ষক ও শিক্ষার্থীসহ সকলের মাঝে গণিতকে জনপ্রিয় করে তুলতে বাংলাদেশ গণিত সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।
জাপান বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী বন্ধু দেশ উল্লেখ করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানি ভাষা ও সাহিত্য শিক্ষার প্রসার, দুই দেশের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময় ও যৌথ গবেষণা পরিচালনায় জাপান সরকারের সার্বিক সহযোগিতা আরও বৃদ্ধি করা হবে।
উপ-উপাচার্য  (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. শহীদুল ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. আব্দুস ছামাদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। সঞ্চালনা করেন বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ বাবুল হাসান।