এক বছরে ৭৪১৪ ব্যাগ রক্তের ব্যবস্থা করেছে বাঁধন ঢাবি জোন

মহামারীর মধ্যে ২০২১ সালে রোগীদের জন্য ৭ হাজার ৪১৪ ব্যাগ রক্তের ব্যবস্থা দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বাঁধন’ ঢাকা বিশ্ববিদ্যালয় জোন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2022, 05:29 PM
Updated : 20 Jan 2022, 05:29 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোডিয়ামে বাঁধন ঢাকা বিশ্ববিদ্যালয় জোনাল পরিষদের বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সংগঠনের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য তুল ধরা হয়।

বিদায়ী সাধারণ সম্পাদক অনুপম সরকার বলেন, ২০২১ সালে ১ হাজার ৩৮৩ জন নতুন সদস্য রক্তদাতা হিসেবে যুক্ত হয়েছেন তাদের সঙ্গে।

এই এক বছরে বাঁধন ঢাবি জোন ৬ হাজার ৫৬৫ জনকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বাঁধন ঢাবি জোনের ১৮টি আবাসিক হল এবং একটি ইনস্টিটিউট ইউনিটের নেতাদের উপস্থিতিতে গত কমিটির সদসরা নতুন নতেৃত্বের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

বিশ্ববিদ্যালয়ের পালি অ্যান্ড বুডিস্ট স্টাডিজের শিক্ষার্থী মিনহাজ মাহমুদ হিমেল সভাপতি এবং আরবি বিভাগের শিক্ষার্থী গালিব আহমেদ শিশির সাধারণ সম্পাদক হিসেবে ২০২২ সালের কার্যকরী পরিষদের দায়িত্ব নিয়েছেন।

‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ স্লোগান ধারণ করে ১৯৯৭ সালের ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল থেকে যাত্রা শুরু করে বাঁধন।

স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের মাধ্যমে পরিচালিত দেশের অন্যতম বড় এ স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রম ছড়িয়েছে দেশব্যাপী।

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হল এবং একটি ইনিস্টিটিউট ইউনিটসহ বাংলাদেশের ৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১২টি জোন, ১৩৯টি ইউনিট এবং তিনটি পরিবারের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে বাঁধন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. রহমত উল্লাহ অনুষ্ঠানে বলেন, “বাঁধনকে আমি শুধু সংগঠন হিসেবে দেখি না, এটা আমাদের আত্মার বন্ধন। যখনই বাঁধনের শরণাপন্ন হয়েছি, তখনই উপকার পেয়েছি। জীবনের প্রয়োজনে বাঁধন সবসময় প্রস্তুত থাকে।”

জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা বলেন, “আশা করছি বাঁধন এগিয়ে যাবে আপন গতিতে, আর্ত মানবতার সেবায়।”

বাঁধন ঢাকা বিশ্ববিদ্যালয় জোনাল পরিষদের বিদায়ী সভাপতি মো. ফরিদ উদ্দিনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে কবি সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক তৌহিদা রশীদ, বাঁধন কেন্দ্রীয় পরিষদের সভাপতি সেলিম রেজা, বাঁধনের উপদেষ্টা এসএম কুরবান আলী, বাঁধন ফাউন্ডেশনের সভাপতি রকিব আহমেদ উপস্থিত ছিলেন।