একাদশের আবেদন ফি দেয়া যাচ্ছে বিকাশে

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি বিকাশ অ্যাপের মাধ্যমে পরিশোধ করতে পারছেন ভর্তিচ্ছুরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 12:51 PM
Updated : 9 Jan 2022, 12:51 PM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিকাশ জানিয়েছে, আবেদন প্রক্রিয়া শেষে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীরা বিকাশ অ্যাপের মাধ্যমেই নিবন্ধন ফি দিতে পারছেন।

গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন উত্তীর্ণ হন। মাধ্যমিক পর্যায় শেষ করা এসব শিক্ষার্থীর কলেজ ও মাদ্রাসা বেছে নিতে অনলাইনে আবেদন নিচ্ছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

৮ জানুয়ারি শুরু হওয়া ২০২১-২২ শিক্ষাবর্ষের এই আবেদন প্রক্রিয়া চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। অনলাইনে আবেদনের আগে ভর্তিচ্ছুদের ১৫০ টাকা আবেদন ফি দিতে হবে।

পরে (http://xiclassadmission.gov.bd/) ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য দিয়ে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করা যাবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিকাশ অ্যাপ থেকে আবেদন ফি দিতে পে বিল অপশন থেকে একাদশ শ্রেণি ভর্তি (XI Class Admission) বাটনে ট্যাপ করতে হবে। বোর্ডের নাম, পাসের বছর সিলেক্ট করে রোল নম্বর ও মোবাইল নম্বর দিতে হবে। ফির পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করতে হবে।

পরে বিকাশ পিন নম্বর দিয়ে ট্যাপ করে লেনদেন সম্পন্ন হলেই মেসেজ এবং ডিজিটাল রসিদ পেয়ে যাবেন আবেদনকারীরা। বিকাশ নম্বরে একটি এসএমএসও পাওয়া যাবে, যা পরবর্তী কার্যক্রমের জন্য সংরক্ষণ করতে হবে।

একইভাবে বিকাশ অ্যাপের পে বিল অপশনে গিয়ে ডিটিই (DTE) বা বিটিইবি (BTEB) সিলেক্ট করে একই প্রক্রিয়া অনুসরণ করে টেকনিক্যাল ও ডিপ্লোমা ভর্তির জন্যও আবেদন করা যাবে।

(https://www.bkash.com/class11-admission) লিংকে ক্লিক করে বিকাশে ফি প্রদানের বিস্তারিত তথ্য জানতে পারবেন ভর্তিচ্ছুরা।

আবেদন প্রক্রিয়া শেষে ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে, যাদের ৬ ফেব্রুয়ারির মধ্যে ‘সিলেকশন নিশ্চয়ন’ করতে হবে।

বিকাশ জানিয়েছে, নির্বাচিত শিক্ষার্থীরা ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারির মধ্যে বিকাশে ফি পরিশোধ করে ভর্তি নিশ্চিত করতে পারবেন।

এবার উচ্চ মাধ্যমিকে প্রাথমিক ভর্তি নিশ্চিতের জন্য রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি হিসেবে ২২৮টাকা দিতে হবে ভর্তিচ্ছুদের।

১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় এবং ১৬-১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ‘সিলেকশন নিশ্চয়ন’ করতে হবে, তাদের ফিও বিকাশ অ্যাপে পরিশোধ করা যাবে।

অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠান নিশ্চিত হওয়ার ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। ভর্তি শেষে ২ মার্চ একাদশ শ্রেণির ক্লাস শুরুর পরিকল্পনা দিয়েছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।