ব্র্যাক ইউনিভার্সিটির ২০ বছরপূর্তি

প্রতিষ্ঠার ২০ বছরপূর্তি উদযাপন করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2021, 02:35 PM
Updated : 19 Dec 2021, 02:35 PM

এ উপলক্ষে গত শনিবার ‘টুয়েনটি ইয়ারস অব মেকিং অ্যান ইমপ্যাক্ট’ শীর্ষক অনলাইন অনুষ্ঠানের আয়োজন করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়টি।

অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেইসবুক পেইজে সরাসরি সম্প্রচার করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অনুষ্ঠানের শুরুতে ব্র্যাক ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদের স্মরণে একটি ভিডিও প্রচারের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের গৌরবময় দুই দশকের পথচলায় অর্জনগুলোর ওপর আলোকপাত করে একটি তথ্যচিত্র দেখানো হয়।

অনুষ্ঠানে শিক্ষা বিষয়ে ফজলে হাসান আবেদের দর্শন নিয়ে আলোচনা করতে গিয়ে ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অক ট্রাস্টিজের চেয়ারপারসন তামারা হাসান আবেদ বলেন, “ব্র্যাক ইউনিভার্সিটির যাত্রার শুরুর দিকে তাকালে প্রথমেই মনে পড়ে এই প্রতিষ্ঠান তৈরির ক্ষেত্রে স্যার ফজলের গভীর আবেগের কথা। ২০ বছর পর, বিশ্ববিদ্যালয়টি বৈশ্বিকভাবে এখন অনেক বেশি সম্পৃক্ত।

“বিশ্বের অনেক নামকরা প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক তৈরি হয়েছে এবং সেই সঙ্গে এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে।“

তিনি আরও বলেন, “আমরা এখন শিক্ষার্থীকেন্দ্রিক পাঠদান এবং গবেষণার ক্ষেত্র প্রসারে সচেষ্ট হয়েছি”।

ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য ভিনসেন্ট চ্যাং বলেন, “মেধাবী শিক্ষার্থী ও যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে ২০ বছর আগে স্যার আবেদ ব্র্যাক ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। এখন আমরা একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার লক্ষ্যস্থির করেছি।“

আগামী ২০ বছরের মধ্যে সেই লক্ষ্য অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ব্র্যাক ইউনিভার্সিটির স্কুল অব জেনারেল এডুকেশনের ডিন সামিয়া হক, বিশ্ববিদ্যালয়টির সাবেক প্রজেক্ট হেড এবং গভর্নিং বডি ও একাডেমিক কাউন্সিলের প্রাক্তন সদস্য রিয়াজ খানসহ বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রবীন্দ্র ও নজরুল সঙ্গীত পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।

‘প্রাইড অব ব্র্যাক ইউনিভার্সিটি’ পর্বে বিশ্ববিদ্যালয়টির সেরা কয়েকজন অ্যালামনাইয়ের বিভিন্ন অর্জন সবার সামনে তুলে ধরা হয়।

এছাড়া রাজধানীর মেরুল বাড্ডায় নির্মাণাধীন বিশ্ববিদ্যালটির স্থায়ী ক্যাম্পাসের একটি ভিডিওচিত্র দেখানো হয় অনুষ্ঠানে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।