ইউএপিতে জেন্ডার সমতা নিয়ে সম্মেলন

বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে ‘তুলনামূলক সাংবিধানিকতা, মানবাধিকার এবং জেন্ডার সমতা’ বিষয়ে দুই দিনের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2021, 03:24 PM
Updated : 16 Dec 2021, 03:24 PM

বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের আইন ও মানবাধিকার বিভাগ এবং ইউনেস্কো মদনজিৎ সিং সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ এডভান্সড লিগ্যাল এন্ড হিউম্যান রাইটস স্টাডিজ যৌথভাবে সম্মেলনের আয়োজন করে।

ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভার্চুয়াল এই কনফারেন্সের উদ্দেশ্য ছিল গবেষক, শিক্ষাবিদ ও পিএইচডি শিক্ষার্থীদের নতুন এবং অপ্রকাশিত গবেষণা উপস্থাপনের প্ল্যাটফর্ম তৈরী করা। যার মাধ্যমে বাংলাদেশে আইন, অধিকার ও ন্যায়বিচার সংশ্লিষ্ট উদ্ভাবনের ওপর গবেষকরা জোর দেবেন।

১০ থেকে ১১ ডিসেম্বর অনুষ্ঠিত সম্মেলনের তিনটি অধিবেশনে সাংবিধানিক প্রতিষ্ঠানের বিকাশ, নারী অধিকার ও আইনগত বিষয় এবং সাংবিধানিক অধিকার ও প্রতিকারে ওপর আলোচনা করা হয়।

কলাম্বিয়া ইউনিভার্সিটির অধ্যাপক মনন আহমেদ, ইউনিভার্সিটি অফ শিকাগোর অধ্যাপক আজিজ হক, অ্যাডভোকেট সিনথিয়া ফরিদ, নিউইয়র্ক ইউনিভার্সিটির অধ্যাপক দিনা সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহনাজ হুদা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফস্টিনা পেরেরা, ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান সম্মেলনে আলোচক ছিলেন।