ব্র্যাক ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব কেন্টের যৌথ সহযোগিতা শুরু

ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইকোনমিক্স অ্যান্ড সোশাল সায়েন্সেস এবং যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব কেন্টের যৌথ উদ্যোগে পরিচালিত ডেভেলপমেন্ট ইকোনমিক্স প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2021, 07:18 PM
Updated : 2 Dec 2021, 07:18 PM

ব্র্যাক ইউনিভার্সিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অনলাইনে এক অনুষ্ঠানের মাধ্যমে স্নাতকোত্তর পর্যায়ের এই কোর্সটির উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয় দুটির সমঝোতা চুক্তির মাধ্যমে ফল-২০২১ সেমিস্টার থেকে দুই পক্ষের শিক্ষার্থী বিনিময় সংক্রান্ত এই সহযোগিতা শুরু হয়েছে।

এর ফলে ডেভেলপমেন্ট ইকোনমিক্সের শিক্ষার্থীরা কোর্সের প্রথম ধাপ ইউনিভার্সিটি অফ কেন্টে সম্পন্ন করার পর ব্র্যাক ইউনিভার্সিটিতে তাদের গবেষণা প্রবন্ধ সম্পূর্ণ করবেন।

অনুষ্ঠানে ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং বলেন, এই দশকের শেষ নাগাদ বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টিকে তারা ‘একটি গর্বিত আন্তর্জাতিক প্রতিষ্ঠানে’ পরিণত করতে চান।

“এই ধরনের সহযোগিতার রয়েছে সুদূরপ্রসারী প্রভাব, যা আগামী দিনে ব্র্যাক ইউনিভার্সিটিকে বিশ্ব মানচিত্রে জায়গা করে দেবে।”

ব্র্যাক ইউনিভার্সিটির বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, এ ধরনের সহযোগিতা শিক্ষক-শিক্ষার্থীদের সামনে সম্ভাবনার নতুন দিগন্ত খুলে দেবে।

শিক্ষার্থী বিনিময়ের এই চুক্তিকে স্বাগত জানিয়ে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন বলেন,এর ফলে শিক্ষার্থীরা বাংলাদেশের উন্নয়নের চ্যালেঞ্জগুলো সম্পর্কে জানতে পারবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অফ কেন্টের গ্লোবাল অ্যান্ড লাইফ লং লার্নিংয়ের পরিচালক ড. অ্যান্থনি ম্যানিং, গ্রাজুয়েট স্টাডিজের পরিচালক ড. অ্যান্ড্রি লুনভ, রিডার ইন ইকোনমিক্স ড. জাকি ওয়াহাজ, ব্র্যাক ইউনিভার্সিটির জেনারেল এডুকেশন অনুষদের ডিন অধ্যাপক সামিয়া হক, ইকোনমিক্স অ্যান্ড সোশাল সায়েন্সেসের ভারপ্রাপ্ত চেয়ারপারসন অধ্যাপক ফারজানা মুন্সী, রেজিস্ট্রার ড. ডেভিড ড্যাউল্যান্ড।