ঢাবি চারুকলার ভর্তি ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে, যেখানে ভর্তিরযোগ্য বিবেচিত হয়েছেন ২.৫৬ শতাংশ পরীক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালেয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2021, 07:14 AM
Updated : 14 Nov 2021, 09:31 AM

ভর্তির যোগ্য ২৫৮ জনের মধ্যে শেষ পর্যন্ত  ১৩৫ জন মেধাক্রম অনুযায়ী চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সর্বমোট ১২০ নম্বরের মধ্যে ১১০ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন ময়মনসিংহ গার্লস ক্যাডেট  কলেজ থেকে উত্তীর্ণ শিক্ষার্থী কাবেরী আজাদ রেমী।

মাদারীপুরের সরকারি নাজিমউদ্দীন কলেজ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ মারিয়াম মালিহা ১০৪ দশমিক ০৩ নম্বর পেয়ে দ্বিতীয় এবং জয়পুরহাট সরকারি কলেজ থেকে নাহিদ হাসান নিপু ১০০ দশমিক ৭৫ নম্বর পেয়ে তৃতীয় হয়েছেন।

গত ৯ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের সাতটি বিভাগীয় শহরের বিশ্ববিদ্যালয় কেন্দ্রে একযোগে ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞানের ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হয়। ১০ হাজার ৬৫ জন পরীক্ষার্থী তাতে অংশগ্রহণ করেন।

সেখান থেকে ১ হাজার ৫৪০ জন শিক্ষার্থীকে পরে অঙ্কন পরীক্ষার জন্য বাছাই করা হয়। ২৬ অক্টোবর শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৬০ নম্বরের অঙ্কন (ফিগার ড্রয়িং) পরীক্ষা হয়। তাতে ২৫৮ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন।

# যেভাবে জানা যাবে ফল

‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীরা তাদের উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাশের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিয়ে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়া  বাংলালিংক, রবি, এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU CHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানা যাবে।

# ভর্তি হতে কী করতে হবে

>> উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১৬ থেকে ২৩ নভেম্বরের মধ্যে ভর্তিপরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম পূরণ করতে হবে।

>> বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৬ থেকে ২২ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসেই জমা দিতে হবে।

>> ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি দিয়ে আগামী ১৬ থেকে ২২ নভেম্বর চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

অন্যদের মধ্যে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক মোস্তাফিজুর রহমানসহ চারুকলা অনুষদের শিক্ষকরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।