শিক্ষায় অর্জন অনেক, আরও অনেক কিছু বাকি: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের ‘অনেক’ অর্জন, তবে ‘আরও অনেক কিছু’ অর্জন করতে হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2021, 08:44 AM
Updated : 27 Oct 2021, 08:44 AM

মঙ্গলবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ২১তম ও ২২তম সমাবর্তনে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

এবারের সমাবর্তনে অনুষ্ঠানে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের মোট ২ হাজার ১৪৩ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয় বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শিক্ষামন্ত্রী বলেন, “আমাদের লক্ষ্য শিক্ষাকে সবার কাছে পৌঁছে দেওয়া, শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করা, শিক্ষাকে জীবন ও সংস্কৃতিমুখী করা, সৃজনশীল এবং আনন্দময় করা।”

এবারের সমাবর্তন বক্তা ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও এপেক্স ফুটওয়্যার লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যন সৈয়দ মঞ্জুর এলাহী। 

শিক্ষার্থীদের তিনি বলেন, “আমরা এখন তথ্য যুগে বাস করছি। দ্রুত বর্ধনশীল প্রতিযোগিতার বাজারে গ্র্যাজুয়েটদের উপযুক্ত দক্ষতা অর্জন ও সূক্ষ্ম চিন্তাশক্তি বাড়াতে হবে।”

আইইউবর উপাচার্য তানভীর হাসান বলেন, “যারা একটি বিধ্বংসী মহামারীর মধ্যে ডিগ্রি শেষ করতে সক্ষম হয়েছে, তাদের পক্ষে অনেক কিছুই জয় করা সম্ভব।”

অন্যদের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, আইইউবি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, এডুকেশন, সায়েন্স, টেকনোলজি অ্যান্ড কালচারাল ডেভেলপমেন্ট ট্রাস্টের (ইএসটিসিডিটি) চেয়ারম্যান নিলুফার জাফরুল্লাহ অনুষ্ঠানে বক্তব্য দেন।

এবার সমাবর্তনে ভ্যালেডিক্টোরিয়ান নির্বাচিত হয়েছেন এনভাইরনমেন্ট সায়েন্স বিভাগের সুরাইয়া খান। তিনি চ্যান্সেলর গোল্ড মেডেল পেয়েছেন।

২১তম সমাবর্তনে মোট ১ হাজার ২৭৯ জন সনদ পেয়েছেন। তাদের মধ্যে ৮৯৯ জন স্নাতক এবং ৩৮০ জন স্নাতকোত্তর পর্যায়ের। আর ২২তম সমাবর্তনে সনদ পাওয়া ৮৬৪ জনের মধ্যে ৬৭০ জন স্নাতক এবং ১৯৪ জন স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী।