ডেন্টালে ‘টেকানোর’ নামে প্রতারণা: ১ জন গ্রেপ্তার

ডেন্টালসহ বিভিন্ন ভর্তি পরীক্ষায় টিকিয়ে দেওয়ার আশ্বাসে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 04:58 PM
Updated : 26 Oct 2021, 03:27 AM

রোববার রাত সাড়ে ৮টায় গেণ্ডারিয়া থানার নারিন্দা এলাকায় অভিযান চালিয়ে মো. আবু মুসা আসারী নামের ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয় বলে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা ওয়ারী বিভাগের উপপুলিশ কমিশনার মুহাম্মদ আশরাফ হোসেন জানান।

গ্রেপ্তারের সময় মুসার কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের ভুয়া দুটি পরিচয়পত্র, একাধিক ভুয়া এনআইডি কার্ড ও বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রবেশপত্রের কপি জব্দ করা হয়।

আশরাফ হোসেন বলেন, একজন ভুক্তভোগীর মেয়ে গত ১০ অক্টোবর ডেন্টাল মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে টেকেননি। ১২ অক্টোবর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর মুসা আসারীর সঙ্গে ফেইসবুকের মাধ্যমে তার পরিচয় হয়।

“মুসা নিজেকে স্বাস্থ্য অধিদপ্তরের ‘ঊর্ধ্বতন কর্মকর্তা’ হিসেবে পরিচয় দিয়ে ভুক্তভোগীর মেয়ের রোল নম্বর নেয়। পরে বলে, তার মেয়ের পরীক্ষার ফল ভালোই হয়েছে এবং সে সরকারিভাবে চান্স পেয়েছে। কিন্তু ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনিয়মের কারণে তার বদলে অন্য কাউকে চান্স দেওয়া হয়েছে। তিনি যদি মেয়েকে ডেন্টালে চান্স পাওয়াতে চান, তাহলে এখনই ১০ লাখ টাকা দিতে হবে। ভুক্তভোগীর কাছে এত টাকা না থাকায় তিনি দুই লাখ টাকা দেন।”

এই গোয়েন্দা কর্মকর্তা বলেন, বিশ্বাস অর্জনের জন্য মুসা ভুক্তভোগীর ইমো আইডিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এক কর্মকর্তার পরিচয়পত্র ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে ভুয়া কথোপকথনের স্ক্রিনশট পাঠান। টাকা দেওয়ার পরদিন মুসাকে ফোন করে রেজাল্টের বিষয়ে জানতে চাইলে মুসা আরও এক লাখ চান এবং বলেন, ওই দিনের মধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এক লাখ টাকা দিতে না পারলে রেজাল্ট পরিবর্তন হবে না।

তখন বিষয়টি সন্দেহজনক মনে হয় ওই ভুক্তভোগীর। এ ঘটনায় শনিবার যাত্রাবাড়ী থানায় মামলা করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার মুসা আরও অনেক প্রার্থীর সঙ্গে প্রতারণার মাধ্যমে ‘লাখ লাখ টাকা আত্মসাতের কথা’ স্বীকার করেছেন বলে আশরাফ হোসেনের ভাষ্য।