গানে-কবিতায় ঢাবিতে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ

গান, কবিতা, মুকাভিনয় ও নৃত্যসহ বিভিন্ন শৈল্পিক পরিবেশনায় সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2021, 03:59 PM
Updated : 22 Oct 2021, 04:26 PM

শুক্রবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘সহিংসতার বিরুদ্ধে কনসার্ট’ আয়োজন করে দেশব্যাপী চলমান আন্দোলনে সংহতি জানানোর মাধ্যমে প্রতিবাদ জানানো হয়।

বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত অনুষ্ঠিত কনসার্টে দেশের নামকরা ব্যান্ডগুলোর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা নানা ধরনের শৈল্পিক পরিবেশনা নিয়ে দেশবাসীকে সহিংসতা প্রতিরোধের বার্তা দেন।

কনসার্টে শিরোনামহীন, মেঘদল, সহজিয়া, শহরতলী, বাংলা ফাইভ, গানপোকা, গানকবি, কৃষ্ণপক্ষ, কাল, অবলিক, অসৃক, অর্জন, বুনোফুল নামের ব্যান্ড গান পরিবেশন করে।

একক সংগীত পরিবেশন করেন জয় শাহরিয়ার, তুহিন কান্তি দাস, সাহস মোস্তাফিজ, লালন মাহমুদ, নাঈম মাহমুদ, প্রিয়াংকা পাণ্ডে, যশ নমুদার, তাবিব মাহমুদ, রানা, উদয়, অপু, উপায় ও অনিন্দ্য।

নৃত্য পরিবেশন করেন উম্মে হাবিবা ও আবু ইবনে রাফি।

দেশজুড়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে শুক্রবার রাজু ভাস্কর্যের পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আয়োজনে কনসার্ট।

ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন সোসাইটির শিল্পীরা মুকাভিনয় পরিবেশন করেন।

এছাড়া সমবেতভাব ‘থিমেটিক পারফরম্যান্স’ও করা হয়।

ব্যতিক্রমধর্মী এ আয়োজনের উদ্যোক্তা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ ইনস্টিটিউটের সাবেক শিক্ষার্থী তুহিন কান্তি দাস বলেন, “এ আয়োজনের মূল উদ্দেশ্য দেশব্যাপী চলমান সহিংসতার বিরুদ্ধে একাত্ম হয়ে সাংস্কৃতিক প্রতিবাদ জ্ঞাপন করা।

মিছিল, বক্তৃতা, সভা ও সেমিনারের চেয়ে শিল্প অনেক শক্তিশালী প্রতিবাদের মাধ্যম উল্লেখ করে তিনি বলেন, “তাই আমরা এ মাধ্যমকেই বেছে নিয়েছি।

“আমরা চাই এদেশের মানুষ হিন্দু-মুসলিম পরিচয়ের চেয়ে সবাই বাংলাদেশি পরিচয়ে পরিচিত হোক। এটাই আজকের আয়োজনের অন্যতম লক্ষ্য।”