বুয়েটে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2021, 04:20 PM
Updated : 20 Oct 2021, 04:20 PM

করোনাভাইরাস মহামারী পরিস্থিতি বিবেচনায় চার শিফটে বিভক্ত এ পরীক্ষা বুধবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত প্রথম শিফট এবং বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত দ্বিতীয় শিফটে অনুষ্ঠিত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত তৃতীয় শিফট এবং বেলা ৩টা থেকে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বহুনির্বাচনী প্রশ্নের মাধ্যমে এই প্রাক নির্বাচনী পরীক্ষা নেওয়া হচ্ছে।
আগামী ২৮ অক্টোবর প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এবার পরীক্ষা ছাড়াই উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করায় বুয়েটে দুই ধাপে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে।

দুই ধাপে এ ভর্তি পরীক্ষার মূল পরীক্ষা আগামী ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাক-নির্বাচনী পরীক্ষায় মেধার ভিত্তিতে প্রতি শিফট থেকে নির্বাচিত প্রার্থীদের মূল ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

মূল ভর্তি পরীক্ষা লিখিত আকারে দুই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে।

এবার বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের অধীনে ১২টি বিভাগে সর্বমোট এক হাজার ২১৫ শিক্ষার্থীকে বেছে নেওয়া হবে।

এরমধ্যে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠিভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট তিনটি ও স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসন রয়েছে।

এবার ভর্তি পরীক্ষায় অংশ নিতে ১৮ হাজার ৫ জন আবেদন করেছেন। এর মধ্যে ছেলে শিক্ষার্থী ১২ হাজার ৩১৫ জন এবং মেয়ে শিক্ষার্থী ৫ হাজার ৬৯০ জন।

বুধবার প্রাক-নির্বাচনী পরীক্ষার প্রথম দিন বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ও উপউপাচার্য অধ্যাপক আব্দুল জব্বার খাঁন, ভর্তি কমিটিগুলোর সভাপতি এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক খন্দকার সাব্বির আহমেদ বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।