ঢাবিতে নানা কর্মসূচিতে শেখ রাসেল দিবস পালিত

প্রথমবারের মতো সরকারিভাবে শেখ রাসেল দিবস উদযাপনের অংশ হিসেবে নানা কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়েও দিবসটি উদযাপিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2021, 06:41 PM
Updated : 18 Oct 2021, 06:41 PM

সোমবার সকালে শেখ রাসেলের শৈশবের স্মৃতি বিজড়িত বিদ্যাপীঠ ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজ প্রাঙ্গণে স্থাপিত ‘শহিদ শেখ রাসেলের ম্যুরাল’ এ উপাচার্য অধ্যাপক মো. আখতাররুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর শেখ রাসেলের জন্মদিনের কেট কাটা হয়। এছাড়া ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, সংগীত, উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সকাল ১১টায় ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে শেখ রাসেলের শিশু-কিশোর জীবনের উপর আলোকপাত করে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাদ যোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিয়াসহ প্রত্যেক হল ও আবাসিক এলাকার মসজিদেশেখ রাসেলের জন্য দোয়া মাহফিল এবং বিশ্ববিদ্যালয় এলাকার অন্য ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

আলোচনা সভায় উপাচার্য আখতারুজ্জামান বলেন, “অসাধারণ কিছু গুণের অধিকারী ছিলেন শিশু রাসেল। তিনি অত্যন্ত সৎ, স্পষ্টভাষী, বন্ধুবৎসল ও অনন্য মানবিক মূল্যবোধের অধিকারী ছিলেন। বন্ধুদের সঙ্গে তিনি টিফিন ভাগাভাগি করে খেতেন।

“অপার সম্ভাবনাময় ও বিরল প্রতিভার অধিকারী সেদিনের ছোট্ট রাসেল বেঁচে থাকলে আজ ৫৮ বছরের পরিণত মানুষ হতেন। কিন্তু ঘাতকদের নির্মম বুলেট সেটি হতে দেয়নি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ঘাতকরা শিশু রাসেলকেও নির্মমভাবে হত্যা করে।”

শেখ রাসেলের জন্ম ১৯৬৪ সালের ১৮ অক্টোবর। তার জন্মদিন এবারই প্রথম ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালন হচ্ছে। দিবসের প্রতিপাদ্য- ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’।

সভা থেকে উপাচার্য আখতারুজ্জামান তরুণ প্রজন্মকে  শেখ রাসেলের মূলবোধ ধারণ করে যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান।

দেশে চলমান সাম্প্রদায়িক হামলার নিন্দা জানিয়ে উপাচার্য বলেন, “শান্তি, সম্প্রীতি ও সহযোগিতার বার্তা নিয়ে শেখ রাসেলের জন্ম হয়েছিল। একটি চিহ্নিত চক্র দেশের সাম্প্রদায়িক শান্তি ও সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালাচ্ছে। এই অপশক্তিকে অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।’’ 

সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক  মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ইউনিভার্সিটি ল্যাবরেটরি এক্স স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (ইউলেসা)-এর সভাপতি নাঈম আহম্মেদ খান, শেখ রাসেলের সহপাঠী শোভন ইসলাম এবং ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ৫ম শ্রেণির শিক্ষার্থী রাইফ চৌধুরী বক্তব্য দেন।

সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. জাহেদ আলম খান।