সাম্প্রদায়িক হামলা: ঢাবিতে শিক্ষার্থীদের মৌন প্রতিবাদ

কুমিল্লায় কুরআন অবমাননার কথিত অভিযোগ তুলে বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের মন্দির ও স্থাপনায় হামলায় জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের এক কর্মসূচি থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2021, 05:38 PM
Updated : 14 Oct 2021, 05:38 PM

বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে  আয়োজিক এক 'মৌন প্রতিবাদ' কর্মসূচি থেকে এ দাবি জানান হয়।

কর্মসূচিতে মুখে কালো কাপড় বেঁধে ওই হামলা ও ভাংচুরের বিরুদ্ধে প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে দ্রুত সময়ের মধ্যে এসব ঘটনার বিচার দাবি করেন তারা।

প্রতিবাদ কর্মসূচিতে 'সাম্প্রদায়িক হামলার দায় কী রাষ্ট্র এড়াতে পারে?','আমার মন্দিরে হামলা কেন?দেশ ছাড়তে হুমকি কেন? রাষ্ট্র জবাব চাই, 'মানবসেবা যাদের ধর্ম তাদের ওপর হামলা কেন?' ইত্যাদি প্ল্যাকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রাকিব সিরাজী বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করে এবং যুগ যুগ ধরে একসাথে বসবাস করে আসছি। দুঃখজনকভাবে এবার দেশের কিছু কিছু জায়গায় এবারের শারদীয় দুর্গোৎসবে প্রতিমা ভাঙচুরের মতো ঘটনা ঘটেছে।

“ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কখনোই সাম্প্রদায়িকতায় বিশ্বাসী নয়। আমরা প্রত্যাশা করি,   যারা এসব কর্মকাণ্ডে জড়িত, অচিরেই যেন তাদেরকে  আইনের আওতায় আনা হয় এবং দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়।”

বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া আঁখি বলেন, “আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অসাম্প্রদায়িকতায় বিশ্বাসী। গতকাল কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে যে সাম্প্রদায়িকতাকে উস্কে দেওয়া হয়েছে, তারই প্রতিবাদে আজ আমরা এখানে দাঁড়িয়েছি। যারা এর সাথে জড়িত তাদের সকলের বিচার দাবি করছি এবং একইসঙ্গে অসাম্প্রদায়িক বাংলাদেশে এমন ঘটনা আর ঘটে, সেজন্য সরকারকে সোচ্চার হওয়ার দাবি জানাচ্ছি।"

প্রতিবাদ কর্মসূচিতে ছাত্রলীগের নেতা-কর্মীরাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয়।