‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ র‌্যাংকিংয়ে দেশের সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ওয়েস্ট

‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১’ এ দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2021, 05:46 PM
Updated : 13 Oct 2021, 05:46 PM

এ তালিকায় সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্মিলিতভাবে প্রথম হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

সম্মিলিত তালিকায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় রয়েছে চতুর্থ স্থানে। তবে বেসরকারি বিশ্ববিদ্যায়গুলোর মধ্যে এটিই প্রথম অবস্থানে রয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ তালিকায় বিশ্বে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের এমন অর্জনে অভিনন্দন জানিয়েছেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা ও প্রতিষ্ঠাতা উপাচার্য এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক মোহাম্মদ ফরাসউদ্দিন।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০ জন শিক্ষক এই 'এডি সায়েন্টিফিক ইনডেক্স' এর সেরা বিজ্ঞানী র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

২০৬টি দেশের ১৩ হাজার ৫৩০টি বিশ্ববিদ্যালয়ের তথ্য-উপাত্ত নিয়ে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ তাদের ওয়েবসাইটে এই র‌্যাংকিং প্রকাশ করেছে।

গত পাঁচ বছরের বিভিন্ন বৈজ্ঞানিক উপাত্ত ও গুগল সাইটেশনের ওপর ভিত্তি করে মোট নয়টি প্যারামিটার ব্যবহার করে ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’ প্রকাশ করা হয়।