বঙ্গবন্ধুকে নিয়ে বই প্রকাশ করে ইউল্যাব প্রেসের যাত্রা শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বই প্রকাশের মাধ্যমে যাত্রা শুরু করল ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) নতুন সংযোজন ‘ইউল্যাব প্রেস’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2021, 04:03 PM
Updated : 9 Oct 2021, 04:03 PM

১৩ জন লেখকের লেখা সংকলন করে ‘স্মরণে শেখ মুজিব: সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালী’ বইটি প্রকাশ করা হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুরে ইউল্যাবের স্থায়ী ক্যাম্পাসে বইটির মোড়ক উন্মোচন এবং ‘ইউল্যাব প্রেসের’ উদ্বোধন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

ইংরেজি এবং বাংলা ভাষায় প্রকাশিত বইটি সম্পাদনা করেছেন, জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এবং অধ্যাপক সামসাদ মর্তূজা।

এ উদ্যোগের প্রশংসা করে আইনমন্ত্রী বলেন, “১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর আমাদের এমন একটা সময় এসেছিল যখন, সরকারি অর্থায়নে বঙ্গবন্ধুকে ভুলে যাওয়ার একটা প্রচেষ্টা চলছিল।

“আজকে জননেত্রী শেখ হাসিনা আমাদের ‘কারাগারের রোজনামচা’ উপহার দিয়েছেন, ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশ হয়েছে। ফলে আমরা বঙ্গবন্ধু সম্পর্কে জানার সুযোগ পাচ্ছি।”

অনুষ্ঠানে ভিডিও বার্তায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, “বঙ্গবন্ধু সম্পর্কে আমাদের যে ধারণা এবং আমাদের যে মন্তব্য তা এই বইতে প্রকাশ করেছি। আমি সৌভাগ্যবান এই বইয়ের সম্পাদনার সুযোগ পেয়েছি বলে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর ইউল্যাবই একাডেমিক প্রেসের অনুমোদন পেয়েছে জানিয়ে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক সামসাদ মর্তুজা বলেন, “এখন থেকে আমাদের একাডেমিক ও সৃজনশীল সব ধরনের লেখা প্রকাশ পাবে ইউল্যাব প্রেস থেকে।

“মুজিববর্ষে ইউল্যাব প্রেসের প্রথম প্রকাশনাটি বঙ্গবন্ধুর জীবন, প্রেক্ষাপট ও দর্শনকে বারবার উপলব্ধি করার একটি মাধ্যম হবে বলে আমাদের বিশ্বাস।”

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আব্দুল নাসের চৌধুরী বলেন, “তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর দর্শন সম্পর্কে অবহিত করতে হবে।

“বৈষম্যের বিরুদ্ধে বঙ্গবন্ধুর যে জাতীয়তাবাদের ধারণা সেটিও সবাইকে অবহিত হতে হবে। তাহলেই বঙ্গবন্ধুর প্রতি আমরা আমাদের শ্রেষ্ঠ অভিবাদন জানাতে পারব।”

ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টির সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, “ইউল্যাব প্রেসের যাত্রার প্রাক্কালে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর লেখা বইটি প্রকাশ করতে পেরে সত্যি আনন্দিত।

“এই গ্রন্থটির একটি বিশেষত্ব হচ্ছে- এই গ্রন্থটির লেখকরা সবাই আমাদের ইউল্যাব পরিবারের সদস্য। আমাদের লক্ষ্য ছিল যে, আমাদের শিক্ষার্থীরা শুধুমাত্র বিবিএ, কম্পিউটার সায়েন্স পড়বে না বরং অর্থনীতি, ভাষা, সাহিত্য, সংস্কৃতি পড়বে।”

বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউল্যাবই প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাংলা ভাষা শিক্ষাকে বাধ্যতামূলক করেছিল বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ইউল্যাবের বোর্ড অব ট্রাস্টির বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান, অধ্যাপক মিলন কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফয়জুল ইসলাম উপস্থিত ছিলেন।