কোন বিশ্ববিদ্যালয় কবে খুলছে

দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো একের পর এক খুলতে শুরু করছে।

কাজী নাফিয়া রহমান নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2021, 03:55 PM
Updated : 5 Oct 2021, 03:55 PM

করোনাভাইরাসের এক ডোজ টিকা নেওয়ার শর্তে বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হলে শিক্ষার্থীদের ঢোকা এরই মধ্যে শুরু হয়ে গেছে, সশরীরে ক্লাস ও পরীক্ষা নেওয়ার ঘোষণাও আসছে।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে গত বছরের মার্চে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। দেড় বছর পর গত ১২ সেপ্টেম্বর প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।

গত ১৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর এক বৈঠকে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল খুলে দেওয়া যাবে বলে সিদ্ধান্ত হয়।

চলতি মাসের মধ্যে দেশের সবগুলো বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া সম্ভবপর হবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

মঙ্গলবার সকালে খুলে দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো; ট্রলি ব্যাগ হাতে রোকেয়া হলে প্রবেশ করছেন এক শিক্ষার্থী। ছবি: কাজী সালাহউদ্দিন রাজু

খুলছে-খুলেছে যেগুলো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো মঙ্গলবারই খুলেছে। ১৬ অক্টোবর থেকে স্বাভাবিক ক্লাস নেওয়ার সিদ্ধান্তও জানানো হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হল খুলছে ১৮ অক্টোবর। শ্রেণিকক্ষে ক্লাস কবে শুরু হবে, তা জানানো হয়নি এখনও।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল আগামী ১১ অক্টোবর খুলে দেওয়া হচ্ছে। ২১ অক্টোবর থেকে শুরু হবে শ্রেণিকক্ষে ক্লাস, তবে অনলাইনে ক্লাসও চলবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আগামী ৭ অক্টোবর থেকে সশরীরে পরীক্ষা নেওয়ার মাধ্যমে খুলছে। পরীক্ষা শেষ ক্লাস খুলবে।

আগামী ১৭ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। হল খোলার পর ২০ অক্টোবর থেকে সশরীরে ক্লাস নেওয়া হবে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েটের আবাসিক হল আগামী ২৮ অক্টোবর খুলে দেওয়া হবে।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান । ছবি: মাহমুদ জামান অভি

ঢাকার শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হয়েছে ১ অক্টোবর।

ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষ ও মাস্টার্স পরীক্ষার্থীদের জন্য আগামী ২৪ সেপ্টেম্বর হল খুলে দেওয়া হয়েছে।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম শুরু হবে ১৮ অক্টোবর। এর আগে অগ্রাধিকারভিত্তিতে হল খুলবে ১৫ অক্টোবর।

জামালপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গত ২০ সেপ্টেম্বর থেকে সরাসরি পরীক্ষা শুরু হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের হল খুলেছে ৪ অক্টোবর। আর ২১ অক্টোবর থেকে শ্রেণিকক্ষে ক্লাস শুরুর কথা রয়েছে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলেছে ৩০ সেপ্টেম্বর।

আগামী ১৮ অক্টোবর খুলনা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়া হবে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েটের হল আগামী ২২ অক্টোবর খুলবে। সশরীরে ক্লাস শুরু হবে ২৫ অক্টোবর।

দেড় বছর সময় গড়িয়েছে, দেয়ালে-ফ্যানে জমেছে ঝুল, পড়েছে ধুলোর আস্তরণ; মঙ্গলবার হল খোলার পর কক্ষ পরিচ্ছন্ন করতেই ব্যস্ত সময় গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। ছবি: মাহমুদ জামান অভি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৯ সেপ্টেম্বর থেকে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। আর করোনাভাইরাসের নমুনা পরীক্ষার নেগেটিভ ফলাফলের ভিত্তিতে ২৮ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীদের হলে থাকতে দেওয়া হচ্ছে।

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ২৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হলেও শিক্ষার্থীদের চুল কাটার ঘটনায় নিয়ে আন্দোলনে তা স্থগিত হয়ে যায়। পরীক্ষা শুরুর বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার সোহরাব আলী।

ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়া হবে ২৫ অক্টোবর।

৭ অক্টোবর ঢাকার বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়-বুটেক্সের আবাসিক হল খুলে দেওয়া হবে। ১৭ অক্টোবর থেকে ব্যবহারিক ক্লাস সশরীরে নেওয়া হবে। আর অনলাইনে তাত্ত্বিক ক্লাস চলবে।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষের এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য ৭ অক্টোবর হল খুলে দেওয়া হবে। আর অন্যান্য বর্ষের শিক্ষার্থীরা হলে উঠতে পারবে ২০ অক্টোবর থেকে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খুলবে ২৫ অক্টোবর। এদিন থেকেই বিভিন্ন বিভাগে সশরীরে ক্লাস শুরু হবে।

যেগুলো খোলার সিদ্ধান্ত এখনও হয়নি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট খোলার বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ কর্মকর্তা শফিউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হল খোলা বা ক্লাস শুরুর ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। একাডেমিক কাউন্সিলের সভায় সিদ্ধান্ত নেয়া হবে।”

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরী জানান, আগামী বৃহস্পতিবার একাডেমিক কাউন্সিলের সভায় তারা সিদ্ধান্ত নেবেন কবে খুলবেন।

মহামারীর মধ্যেই মঙ্গলবার সকালে খুলে দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো; স্বাস্থ্যবিধির অংশ হিসেবে হাত ধোয়ার জন্য রোকেয়া হলের প্রবেশপথেই বসানো হয়েছে বেসিন। ছবি: কাজী সালাহউদ্দিন রাজু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে। পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ কর্মকর্তা শহিদুল ইসলাম। 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে এখনও সিদ্ধান্ত আসেনি। তবে চলতি মাসেই খোলার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ কর্মকর্তা রায়হান কায়সার হাশেম।

চলতি মাসের মাঝামাঝিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খুলতে পারে।

এ সপ্তাহে একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয় খোলার তারিখ চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার ইশফাকুল হোসেন।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্তও এখনও আসেনি।