ঢাবিতে করোনাভাইরাসের টিকার অস্থায়ী কেন্দ্র

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য করোনাভাইরাসের টিকার একটি ‘অস্থায়ী’ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2021, 09:52 AM
Updated : 4 Oct 2021, 09:52 AM

সোমবার সকালে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা. মোহাম্মদ মোর্তজা মেডিকেল সেন্টারে স্থাপিত টিকা কেন্দ্রটির উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী রুবেল দাসের টিকা গ্রহণের মাধ্যমে বিশেষ এই কেন্দ্রের কার্যক্রম শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কেন্দ্রে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত প্রথম ডোজ এবং ১ নভেম্বর থেকে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে। এই কেন্দ্রে শুধু সিনোফার্মের (ভেরোসেল) টিকা দেওয়া হবে।

জাতীয় পরিচয়পত্র এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দেখিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা সেখানে নিবন্ধনের মাধ্যমেও তাৎক্ষণিকভাবে প্রথম ডোজ টিকা নিতে পারবেন।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে নিবন্ধন করে যারা টিকা পাননি, তারা- জাতীয় পরিচয়পত্র, বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড এবং টিকাকার্ড দেখিয়ে প্রথম ডোজ টিকা নিতে পারবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এসব টিকাকেন্দ্রের মধ্যে রয়েছে- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, সরকারি কর্মচারি হাসপাতাল, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট।

ইতোমধ্যে যারা ঢাকা দক্ষিণ সিটির এসব কেন্দ্র থেকে এক ডোজ টিকা নিয়েছেন, মোবাইলে মেসেজ আসা সাপেক্ষে তারা একই টিকার (সিনোফার্ম) দ্বিতীয় ডোজ এই অস্থায়ী ক্যাম্প থেকে নিতে পারবেন।

তবে এসব কেন্দ্র ছাড়া দেশের অন্য কোনো টিকাকেন্দ্রে নিবন্ধন করে থাকলে শিক্ষার্থীদের সেখান থেকেই টিকা নিতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, “করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দ্রুত টিকার আওতায় আনার ক্ষেত্রে এই অস্থায়ী ক্যাম্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

“এই কার্যক্রমের মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকলকে শতভাগ টিকার আওতায় এনে সশরীরে শ্রেণি কার্যক্রম শুরু করা যাবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় হেলথ বোর্ডের চেয়ারম্যান ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক  মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী, টিকা প্রদান কার্যক্রমের সমন্বয়ক মো. আব্দুল মুহিত, প্রধান মেডিকেল অফিসার ডা. সারওয়ার জাহান মুক্তাফী, ঢাকার সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।