প্রধানমন্ত্রীর জন্মদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ

বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 02:26 PM
Updated : 28 Sept 2021, 02:26 PM

মঙ্গলবার সকালে রোকেয়া হলের সামনে স্বর্ণচাপা গাছের চারা রোপণের মধ্য দিয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এ কর্মসূচির উদ্বোধন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উপাচার্য বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্বিত প্রাক্তন শিক্ষার্থী, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কল্যাণকর ও মানবিক মূল্যবোধের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

“তিনি অসাধারণ বিচক্ষণতা, দক্ষতা ও নেতৃত্বের মাধ্যমে দেশ ও জাতির সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন সাধন করেছেন। বিভিন্ন ক্ষেত্রে অনন্য অবদানের জন্য ইতোমধ্যে তিনি মুকুট মণিসহ অসংখ্য আন্তর্জাতিক স্বীকৃতিও লাভ করেছেন।”

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, “দেশ ও জাতীয় পরিমণ্ডল অতিক্রম করে তিনি আন্তর্জাতিক অঙ্গনে কল্যাণকর ও অন্তর্ভুক্তিমূলক মানবিক উদ্যোগ গ্রহণের মডেলে পরিণত হয়েছেন।

“তাই তাকে সম্মানসূচক ডিগ্রি প্রদানের মাধ্যমে এসব অর্জনের আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান হবে বিশ্ববিদ্যালয়ের অন্যতম মৌলিক কাজ।”

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল এ বিষয়ে গভীরভাবে বিবেচনা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এবং রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদা বক্তব্য রাখেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. রহমত উল্লাহ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এবং রোকেয়া হলের আবাসিক শিক্ষকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।