ঢাবি সাংবাদিক সমিতির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ স্লোগানে প্রতিষ্ঠার ৩৬ বছর উদযাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2021, 12:38 PM
Updated : 19 Sept 2021, 12:38 PM

রোববার সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমিতির প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে দিনব্যাপী এই আয়োজন উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে টিএসসিতে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের সড়ক-দ্বীপ, রাজু ভাস্কর্য ঘুরে ফের টিএসসিতে এসে শেষ হয়।

এসময় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার খায়রুজ্জামান কামাল, সমিতির সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবিরসহ সদস্যরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সমিতির সাবেক-বর্তমান সব সদস্যকে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যরা দ্বৈত ভূমিকা পালন করেন। তারা একইসঙ্গে শিক্ষার্থী এবং সাংবাদিক। দুটি ক্ষেত্রে কাজ করতে গিয়ে তারা সবসময় বস্ত্রনিষ্ঠতার প্রতি গুরুত্ব দেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ায় তাদের মাঝে পেশাদারিত্বের মনোভাব শক্তিশালী অবস্থানে থাকে।”

সমিতির সকল সদস্যকে ‘ইতিবাচক দৃষ্টিভঙ্গি’ নিয়ে বিশ্ববিদ্যালয়ের সব উন্নয়ন এবং অন্যান্য সংবাদ তুলে ধরার আহ্বান জানান তিনি।

উপাচার্য বলেন, “যখন কেউ নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করে, তখন তার মস্তিষ্ক সবকিছু নেতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করে। তাই আমাদের উচিত এটি পরিহার করা।”

সমিতির সভাপতি মেহেদী হাসান বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ইতিহাস, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ইতিহাস। অতীতেও যেমন সমিতির সদস্যরা নিজেদের নিষ্ঠা ও পেশাদারিত্বের মাধ্যমে কাজ করে এসেছে, জাতির বৃহত্তর স্বার্থে আগামীতেও সেভাবেই কাজ করে যাবে।”

সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির বলেন, “শুরুতে কঠিন পথ পেরিয়ে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও ক্যাম্পাস সাংবাদিকতার দৃঢ় ভিত্তি তৈরি করতে ডুজার সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বয়সের দিক তরুণ হলেও অগ্রজদের থেকে পাওয়া অনুপ্রেরণা নিয়ে ক্যাম্পাস সাংবাদিকতায় পেশাদারিত্বের স্পষ্ট ছাপ রেখে যাচ্ছে।”

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকালে বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদদীন হলের মাঠে একটি প্রীতি ফুটবল ম্যাচেরও আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।