বিদেশে বাংলাদেশিদের স্কুল খুলে দেওয়ার সুপারিশ

করোনাভাইরাস মহামারীর কারণে বিদেশে অবস্থিত বাংলাদেশিদের বন্ধ স্কুলগুলো চালুর সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 02:44 PM
Updated : 9 Sept 2021, 02:44 PM

এ জন্য কোনো আর্থিক সহায়তার প্রয়োজন হলে সে বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে কমিটির আগের বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, করোনাভাইরাসের প্রভাব মোকাবেলায় ‘ঋণ বিতরণ প্রণোদনা’ থেকে গত ২০২০-২১ অর্থবছরসহ চলতি অর্থবছরের অগাস্ট পর্যন্ত ১৪ হাজার ৬৬০ জনকে ৩৪৪ কোটি ৪৪ লাখ টাকা ঋণ প্রদান করা হয়েছে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে চার ধরনের ঋণ সহায়তার মাধ্যমে এসব ঋণ প্রদান করা হচ্ছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

কোভিড মহামারীকালে ঋণ প্রদানে অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দ করা ৫০০ কোটি টাকার মধ্যে ২৫০ কোটি টাকা পাওয়া গেছে।

অভিবাসন ঋণের আওতায় আট হাজার ৭৮১ জনকে ১৮৯ কোটি ২৫ লাখ টাকা, পুনর্বাসন ঋণের আওতায় এক হাজার ১৬৩ জনকে ৩১ কোটি ৮৩ লাখ টাকা, বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণের আওতায় ৯৭১ জনকে ২৭ কোটি ৯০ লাখ টাকা দেওয়া হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় হতে বরাদ্দ করা ২০০ কোটি টাকার মধ্যে বিশেষ পুনর্বাসন ঋণের (কোভিড-১৯) আওতায় তিন হাজার ৭৪৫ জনকে ৯৫ কোটি ৪৬ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

বৈঠকে বিদেশগামী প্রবাসী কর্মীদের করোনাভাইরাসের টিকা প্রদান করার কার্যক্রম গ্রহণের জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপন করা হয়েছে বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইনের অধীন সালিশের মাধ্যমে অভিযোগের আপোষ-মীমাংসা বিষয়ক বিধিমালায় ‘কিছু‘ধারায় সংশোধন, সংযোজন ও পরিমার্জনসহ মতামত উপস্থাপন করা হয়।

উপজেলা পর্যায়ে এ আইনের সালিশের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করা হয়।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস, মো. সাদেক খান ও মো. ইকবাল হোসেন বৈঠকে অংশ নেন।

এছাড়া বিশেষ আমন্ত্রণে সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু, শামীম হায়দার পাটোয়ারী ও আদিবা আনজুম মিতা বৈঠকে উপস্থিত ছিলেন।