ডেন্টালের ভর্তি পরীক্ষা শুক্রবার

করোনাভাইরাস মহামারীর কারণে এক বছরের বেশি সময় পর শুক্রবার ২০২০-২১ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি- বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2021, 01:05 PM
Updated : 9 Sept 2021, 01:05 PM

বৃহস্পতিবার পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে বলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় কোভিড জাতীয় কারিগরি কমিটির মতামত অনুযায়ী সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

দেশের সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটগুলোতে ৫৪৫টি আসন এবং বেসরকারি পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে ১ হাজার ৪০৫টি আসন রয়েছে।

এবার ভর্তির জন্য ৫৩ হাজার ৪ জন আবেদন করেছেন। দেশের আটটি কেন্দ্রের ২২টি ভেন্যুতে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ঢাকার তিনটি কেন্দ্র এবং রংপুর, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম ও ময়মনসিংহের কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে পরীক্ষা পিছিয়েছে।

“মেডিকেল ভর্তি পরীক্ষার পরই ডেন্টালের পরীক্ষা নেওয়ার কথা ছিল। কিন্তু এপ্রিলের শেষে সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়।”

করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছরের পিছিয়ে যাওয়া পরীক্ষা এ বছর নেওয়া হচ্ছে।

অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটগুলোর প্রথম বর্ষ বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষাসংক্রান্ত অন্যান্য শর্ত অপরিবর্তিত থাকবে।

গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও ডেন্টাল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

বিজ্ঞপ্তি অনুযায়ী মহামারীর ব্যাপক সংক্রমণ পরিস্থিতির মধ্যেই ২ এপ্রিল সারাদেশের এমবিবিএস কোর্সের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তবে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং ডেন্টাল ইউনিটের ৩০ এপ্রিলের ভর্তি পরীক্ষা প্রায় দেড় মাস পিছিয়ে দেওয়া হয়।

গত ১১ জুন ভর্তি পরীক্ষা নেওয়ার থাকলেও ৬ জুন তা স্থগিত করে অধিদপ্তর, যা শুক্রবার অনুষ্ঠিত হবে।