বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা: প্রাথমিক আবেদনের ফল প্রকাশ

গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 03:03 PM
Updated : 25 August 2021, 03:03 PM

বুধবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয় বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক মুনাজ আহমেদ নূর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রাথমিক তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ১ থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত আবেদন করতে পারবেন। এই সময়ের মধ্যে আবেদন না করলে তারা পরবর্তীতে আর আবেদনের সুযোগ পাবেন না।”

তিনি জানান, প্রাথমিক মেধাতালিকা থেকে বিজ্ঞান বিভাগের ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন।

তবে মানবিক ও বাণিজ্যের প্রাথমিক আবেদনকারী প্রত্যেক শিক্ষার্থীই চূড়ান্ত আবেদন করতে পারবেন।

মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১২০০ টাকা জমা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে।

বিজ্ঞান বিভাগের প্রাথমিক মেধাতালিকার ১ লাখ ৩১ হাজার ৯০৫ জন শিক্ষার্থী প্রথম সাত দিনের মধ্যে আবেদন না করলে দ্বিতীয় ও তৃতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। দ্বিতীয় ও তৃতীয় মেধাতালিকার শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য তিন দিন করে সময় পাবেন।

ড. মুনাজ জানান, প্রাথমিক তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল, ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হচ্ছে।

“যেসব শিক্ষার্থীর মোবাইল নম্বরের সমস্যায় রয়েছে তাদের জন্য ওয়েবসাইটে একটি অপশন চালু করা হবে। সেখান থেকে মোবাইল নম্বর পরিবর্তন করা যাবে। তবে সেটা সবাই পাবেন না। শুধু যোগ্য শিক্ষার্থীরাই মোবাইল নম্বর পরিবর্তন করে আবেদন করতে পারবেন।”

মহামারীকালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া গুচ্ছভুক্ত ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে মোট ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী প্রাথমিকভাবে আবেদন করেছেন।

এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৯৪ হাজার ৮৪১, মানবিক বিভাগে ১ লাখ ৭ হাজার ৯৩৩ এবং বাণিজ্য বিভাগে ৫৮ হাজার ৬৩২ জন শিক্ষার্থী আবেদন করেছেন।