‘সংবাদপত্রে মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধুর স্মৃতিগাথা’ আলোকচিত্র প্রদর্শনী ডুজার

জাতীয় শোক দিবস উপলক্ষে ‘সংবাদপত্রে মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধুর স্মৃতিগাথা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2021, 08:15 AM
Updated : 15 August 2021, 08:15 AM

রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডুজার প্রধান উপদেষ্টা অধ্যাপক মো. আখতারুজ্জামান দিনব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ও সহকারী প্রক্টর অধ্যাপক আব্দুর রহিম এই প্রদর্শনী পরিদর্শন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ অগাস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের ঐতিহাসিক নানা ঘটনা নিয়ে তৎকালীন দেশি-বিদেশি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ৪৩টি ‘পেপার কাটিং’ নিয়ে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, “এই প্রদর্শনীতে বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনার দুর্লভ পেপার কাটিং তুলে ধরা হয়েছে। এই প্রদর্শনীর শিরোনাম ও ছবি দেখে মানুষ বঙ্গবন্ধুর জীবনের অনেক ঐতিহাসিক বিষয় জানতে পারবে এবং জাতীয় জীবনে তার আদর্শ ধারণের অনুপ্রেরণা পাবে। “ 

কর্মসূচি সম্পর্কে ডুজার সভাপতি মেহেদী হাসান বলেন, “এ বছর মহামারী পরিস্থিতি বিবেচনায় আমরা সীমিত পরিসরে এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছি। এর মাধ্যমে আমরা বঙ্গবন্ধুর গণমাধ্যম কেন্দ্রিক স্মৃতিগুলো তুলে ধরার চেষ্টা করি। যাতে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জানার সুযোগ পায়।”

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সাজ্জাদুল কবির। এসময় সাংবাদিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।