বঙ্গমাতার নামে ঢাবিতে সেন্টার স্থাপনের উদ্যোগ

সমাজে নারীর অধিকার ও ক্ষমতায়ন প্রতিষ্ঠা নিয়ে অধ্যয়ন ও গবেষণার ক্ষেত্র তৈরি করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর উইম্যান, জেন্ডার অ্যান্ড পলিসি স্টাডিজ’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2021, 10:34 AM
Updated : 8 August 2021, 10:34 AM

রোববার বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর এ কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে এই শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে হল প্রাধ্যক্ষ অধ্যাপক জাকিয়া পারভীন, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ হলের আবাসিক শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সেখানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের আত্মার মাগফিরাত কামনা করে হল প্রশাসনের উদ্যোগে দোয়া ও মিলাদ হয়।

উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, “এই মহীয়সী নারী পর্দার আড়ালে থেকে বঙ্গবন্ধুর সকল আন্দোলন-সংগ্রামে পরামর্শ, অনুপ্রেরণা ও আত্মবিশ্বাস জুগিয়েছেন। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পর্যায়ে তিনি বঙ্গবন্ধুর সাহস ও চেতনাকে সুদৃঢ় করেছেন।”

সেন্টার প্রতিষ্ঠার উদ্দেশ্য তুলে ধরে উপাচার্য বলেন, “বঙ্গমাতার অনন্য অবদান ও জীবনদর্শন অনুসরণ করে সমাজে নারী অধিকার, নারী শিক্ষা ও নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর উইম্যান, জেন্ডার অ্যান্ড পলিসি স্টাডি' শীর্ষক একটি সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

“শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে উপজীব্য করে এই সেন্টার অধ্যয়ন ও গবেষণার ক্ষেত্র তৈরিতে একটি মাইল ফলক হিসেবে পরিগণিত হবে।"

এর আগে গত ৯ ফেব্রুয়ারি এক ওয়েবেনিয়ারে বঙ্গমাতার নামে এ গবেষণা সেন্টার প্রতিষ্ঠা করতে বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রতি আহ্বান জানিয়েছিলেন উপাচার্য।