মহামারীকালে সমাবর্তনও ভার্চুয়ালি, অংশ নিলেন শিক্ষামন্ত্রী

করোনাভাইরাস মহামারীর মধ্যে পাঠদান ভার্চুয়ালি চালিয়ে নেওয়ার পর এবার সমাবর্তনও একইভাবে সারল ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2021, 04:04 PM
Updated : 12 July 2021, 04:04 PM

সোমবার অনলাইনে অনুষ্ঠিত বেসরকারি বিশ্ববিদ্যালয়টির ২০তম সমাবর্তনে শিক্ষামন্ত্রী দীপু মনি যোগ দিয়েছিলেন।

সমাবর্তনে মন্ত্রী ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, “শুধু নিজের ও পরিবারের মঙ্গল চিন্তা ও সুখী ভবিষ্যৎ নয়, দেশের কথাও আপনারা ভাববেন। আমাদের কষ্টার্জিত মহান স্বাধীনতা, ৩০ লাখ শহীদ ও লাখ মা-বোনের আত্মত্যাগকে যেন কখনোই আমরা ভুলে না যাই।”

মাতৃভূমি ও মাতৃভাষা সম্পর্কে দায়িত্বশীল হওয়ার আহ্বানও জানান তিনি।

“আপনারা সন্ত্রাস, মাদক, জঙ্গিবাদ থেকে নিজেদের বিরত রাখবেন এবং অন্যকে বিরত রাখতে দায়িত্বশীল ভূমিকা রাখবেন।”

দীপু মনি বলেন, “পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হবে। পরীক্ষার চাপ কমিয়ে একে আনন্দময় করতে আমরা সচেষ্ট হয়েছি। সবসময়ই যেন শেখা যায়, এমন দক্ষতা বানানোর জন্য আমরা কাজ করছি।”

সমাবর্তনে শিক্ষামন্ত্রী আন্ডারগ্রাজুয়েট ও গ্রাজুয়েট প্রোগ্রামের ১ হাজার ৫৫১ জন শিক্ষার্থীকে সনদ দেন এবং দুজনকে স্বর্ণ পদক দেন।

সমাবর্তন বক্তা ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

সমাবর্তনে আরও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন, ইস্ট ওয়েস্ট ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সৈয়দ মঞ্জুর এলাহী, বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এম শহিদুল হাসান।

অনুষ্ঠানে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারপারসন, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং সনদপ্রাপ্ত গ্র্যাজুয়েটরা অংশ নেন।