ভর্তি ও পরীক্ষার ফরম অনলাইনে পূরণের সুযোগ ঢাবিতে

স্নাতক, স্নাতকোত্তর শ্রেণির বিভিন্ন বর্ষ বা সেমিস্টারে ভর্তি এবং পরীক্ষায় অংশ নিতে গ্রহণ করতে অনলাইনে ফরম পূরণ করতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2021, 02:50 PM
Updated : 18 June 2021, 02:50 PM

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২১ জুন থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে এসব কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

শিক্ষার্থীরা ভর্তি ও পরীক্ষার ফি ছাড়া হল এবং বিভাগ বা ইনস্টিটিউটের যাবতীয় পাওনা পরীক্ষার পর পরিশোধ করতে পারবেন। সেই সঙ্গে মহামারী পরিস্থিতি বিবেচনায় এবার ভর্তির বিলম্ব ফি মওকুফ করারও সিদ্ধান্ত হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর গত বছর ১৮ মার্চ থেকে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে।

শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শুরুতে অনলাইনে ক্লাস না নিলেও বন্ধের মেয়াদ দীর্ঘায়িত হলে গত বছর জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করে। এরই মধ্যে অনেক বিভাগ ও ইনস্টিটিউটে অ্যাসাইনমেন্ট থেকে শুরু করে মিডটার্ম পরীক্ষা অনলাইনে নিয়েছে। তবে সেমিস্টার ফাইনাল বা বার্ষিক চূড়ান্ত পরীক্ষাগুলো নিতে পারেনি কর্তৃপক্ষ।

সেশনজটের আশঙ্কায় সম্প্রতি শিক্ষার্থীদের আন্দোলনের মুখে আগামী জুলাই থেকে আবাসিক হল না খোলার শর্তে সশরীরে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির বিভিন্ন বর্ষ বা সেমিস্টারের আটকে থাকা চূড়ান্ত পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মহামারীকালে অনলাইনে ক্লাস হলেও নির্ধারিত সময়ে ভর্তি ও পরীক্ষার ফরম পূরণ করতে পারেননি শিক্ষার্থীরা।

এতদিন শিক্ষার্থীদের ভর্তি ও পরীক্ষার ফরম পূরণ করতে রেজিস্টার ভবন থেকে আবাসিক হল, বিভাগে ফরম জমা দেওয়া এবং ব্যাংকে ফি জমার কাজে ছোটাছুটি করতে হত। শিক্ষার্থীদের এই ভোগান্তি লাঘবে অনলাইনে ভর্তি ও পরীক্ষার ফরম পূরণের দাবি জানানো হচ্ছিল। অবশেষে সেই দাবি পূরণ হল।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানকে উদ্ধৃত করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিজিটাল প্রযুক্তিতে আরেক ধাপ এগিয়ে গেল। ডিজিটালাইজেশনের অগ্রযাত্রায় এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন মাইলফলক।”