শিক্ষা বাজেট নিয়ে আইইউবিতে আলোচনা

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের উদ্যোগে প্রস্তাবিত বাজেটের উপর ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2021, 07:44 PM
Updated : 10 June 2021, 07:44 PM

বৃহস্পতিবার অনুষ্ঠিত ‘পোস্ট বাজেট ডিসকাশন : এডুকেশন সেক্টর ইন ফোকাস' শীর্ষক ওয়েবিনারে বাজেটে শিক্ষা খাতে ব্যয়, মহামারীর প্রভাব ও উত্তরণে করণীয় নির্ধারণসহ বিভিন্ন বিষয় উপস্থাপন করেন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মাহমুদুর রাহমান এবং আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক শাহনেওয়াজ হোসেন।

অনুষ্ঠানে গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, “নীতি নির্ধারকরা শিক্ষা খাতের গুরত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন। কারণ শিক্ষা খাতের গুরত্ব জীবিকা, স্বাস্থ্য, বা অন্যান্য খাতের মতো তাত্ক্ষণিকভাবে প্রকাশিত হয় না।

“শিক্ষা খাতে আর্থিক গুরুত্ব আরো জোরালো করতে এবং এর প্রভাব প্রদর্শন করতে বিশ্ববিদ্যালয়গুলোতে প্রমাণ ভিত্তিক গবেষণা নিয়ে আসতে হবে।”

আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান শিক্ষা খাত থেকে বৈষম্যের বিষয়টি সমাধানের জন্য যথাযথ নীতিমালা এবং বাজেট বরাদ্দের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

অধ্যাপক তৈয়েবুর রহমান বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের বৃত্তি, টিউশন ফি হ্রাস, অনলাইন ক্লাসের জন্য সহায়তা প্রদানসহ বিভিন্ন ব্যবস্থা নেবার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত কর প্রত্যাহার দাবি জানান বক্তারা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক ড. মোহাম্মাদ আবু ইউসুফ, ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) শারমিন আহমেদ।