টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশে চতুর্থ ইউল্যাব

টাইমস হায়ার এডুকেশনের ইমপ্যাক্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2021, 04:27 PM
Updated : 23 April 2021, 04:27 PM

এ বছর টাইমস হায়ার এডুকেশন যে ১,১১৫টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে তাতে বাংলাদেশের সাতটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, স্টুয়ার্ডশিপ, আউটরিচ ও শিক্ষণ প্রক্রিয়ার প্রভাব বিবেচনা করে এই তালিকা প্রকাশ করা হয়।

ইউল্যাব এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এবারই বিশ্ববিদ্যালয়টি প্রথমবার এই র‌্যাংকিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করেছে।

বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক সামসাদ মর্তুজা বলেন, “শিক্ষক, শিক্ষার্থীরা কীভাবে সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, তা দেখার জন্য আমাদের নীতিমালা, পাঠ্যক্রম ও গবেষণাকে একত্রিত করতে হয়েছিল। আর এই পরিবর্তন আমরা করেছি জাতিসংঘের এসডিজির প্রতি সচেতনতাবোধ প্রদর্শন করে সমাজিক পরিবর্তন আনার লক্ষ্যে।”

ইউল্যাবের সেন্টার ফর সাস্টেইনবল ডেভেলপমেন্টের পরিচালক ড. সামিয়া সেলিম বলেন, “এসডিজি ১৭ তে এত স্কোর অর্জন ও বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১৫৬ তম হওয়া প্রমাণ করে, এই বিশ্ববিদ্যালয় বিভিন্ন অংশীদার এবং সহকর্মীদের সঙ্গে জাতিসংঘের এসডিজিতে কাজ করতে কতটা সক্ষম হয়েছে।

“ইউল্যাবের সেন্টার ফর সাস্টেইনবল ডেভেলপমেন্ট সক্রিয়ভাবে পাঠ্যক্রম, ক্যাম্পাস এবং সমাজের জন্য কাজ করে চলেছে। আর এই কার্যক্রম সফল করা সম্ভব হয়েছে সাস্টেইনেবল ডেভেলপমেন্ট এ শিক্ষার্থীদের পাঠ্যক্রম, গ্রিনিং ইউল্যাব প্রোগ্রাম এবং বাংলাদেশে এসডিজি গোলের লক্ষ্য অর্জনের জন্য বিভিন্ন গবেষনার মাধ্যমে।”