ব্র্যাক ইউনিভার্সিটির প্রথম ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ অধ্যাপক ডৌমানিডিস

অধ্যাপক চারালাবস (হ্যারিস) ডৌমানিডিসকে প্রথম ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবে নিয়োগ দিয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2021, 07:22 PM
Updated : 15 April 2021, 07:22 PM

তাকে ব্র্যাক ইউনিভার্সিটির পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং শুভেচ্ছা জানিয়েছেন বলে বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

ধ্যাপক চারালাবস ডৌমানিডিস

শুভেচ্ছা বক্তব্যে ভিনসেন্ট চ্যাং বলেন, “বাংলাদেশ থেকে ব্র্যাক ইউনিভার্সিটিকে একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার অভিযাত্রায়, প্রধান উদ্যোগের ক্ষেত্রগুলোর অন্যতম হলো কার্যকর গবেষণা, আর প্রফেসর ডৌমানিডিসের যোগদান সেই লক্ষ্য অর্জন করতে আমাদের অনেক সহায়তা করবে।”

ব্র্যাক ইউনিভার্সিটিতে যোগদানের আগে ডৌমানিডিস ভিয়েতনামের ভিন ইউনিভার্সিটির মেরি কুরি প্রফেসরের পদে ছিলেন এবংবিশ্ববিদ্যালয়টির কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স এর প্রতিষ্ঠাতা ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারও আগে তিনি কাজাখস্তানের নাজারবায়েভ ইউনিভার্সিটির ভাইস-প্রভোস্টের দায়িত্ব পালন করেন।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডৌমানিডিস যুক্তরাষ্ট্রের টাফটস ইউনিভার্সিটিতে অ্যাসিসটেন্ট প্রফেসর হিসেবে তার কর্মজীবন শুরু করেন, পদোন্নতি পেয়ে সেখানে তিনি পূর্ণ অধ্যাপক পদে নিযুক্ত হন এবং থার্মাল ম্যানুফ্যাকচারিং ল্যাবরেটরির ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে এক দশকেরও বেশি সময় ধরে তিনি দেশটির ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের ন্যানো ম্যানুফ্যাকচারিং প্রোগ্রামের প্রতিষ্ঠাতা প্রোগ্রাম ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। এই সময়কালে তিনি ম্যাসাচুসেট ইনস্টিটউট অফ টেকনোলজির (এমআইটি) রিসার্চ ইঞ্জিনিয়ার হিসেবেও কাজ করেন। 

ডৌমানিডিস গ্রিসের অ্যারিস্টটল ইউনিভার্সিটি অফ থেসালোনিকি থেকে স্নাতক, যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের নর্থওয়ের্স্টান ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর এবং ম্যাসাচুসেট ইনস্টিটউট অব টেকনোলজি থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।