সন্ত্রাসমুক্ত শিক্ষাঙ্গনের প্রত্যাশায় রাজু দিবস পালন

সন্ত্রাসমুক্ত শিক্ষাঙ্গনের প্রত্যাশায় ‘সন্ত্রাসবিরোধী রাজু দিবস' পালন করেছে বাম ছাত্র সংগঠনগুলো।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2021, 08:23 AM
Updated : 13 March 2021, 08:23 AM

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরের পাশে রাজুর স্মৃতি বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, রাজু সংসদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্রমৈত্রীসহ রাজুর বন্ধু ও সহযোদ্ধারা।

বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সন্ত্রাসমুক্ত শিক্ষাঙ্গন প্রতিষ্ঠার শপথ নেয় রাজুর সংগঠন ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীরা।

শ্রদ্ধা নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্র ইউনিয়নের সাবেক-বর্তমান নেতা-কর্মীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রতিবছর ১৩ মার্চ সন্ত্রাসবিরোধী রাজু দিবস পালন করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

১৯৯২ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ-ছাত্রদলের ‘বন্দুকযুদ্ধে’র মধ্যে সন্ত্রাসের প্রতিবাদে গণতান্ত্রিক ছাত্র ঐক্যের মিছিল নামিয়ে গুলিতে নিহত হন ছাত্র ইউনিয়নের তৎকালীন সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মঈন হোসেন রাজু। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন।

রাজুসহ সন্ত্রাসবিরোধী আন্দোলনের সব শহীদদের স্মরণে ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে নির্মিত হয় সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য।

মতবিনিময় সভা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে একটি সন্ত্রাসবিরোধী মিছিল বের করে ছাত্র ইউনিয়ন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে করে শহীদ রাজুর বেদীর সম্মুখে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশ থেকে থেকে রাজুর হত্যার বিচার এবং ১৩ মার্চ সন্ত্রাসবিরোধী রাজু দিবস হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যালেন্ডারে অন্তর্ভুক্তির দাবি জানানো হয়।

সমাবেশে ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, “মঈন হোসেন রাজু যে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হয়েছিলেন, তা আজও বন্ধ হয় নাই। ক্যাম্পাসে ক্যাম্পাসে ছাত্রলীগের সন্ত্রাস অব্যাহত আছে। রাষ্ট্রীয় কাঠামোয় সন্ত্রাসীরা বসে রয়েছে। তার প্রতিফলন আমরা দেখেছি কারাগারে লেখক মুশতাকের মৃত্যুতে।

“সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে জনগণের বাকস্বাধীনতা হরণ করছে। শহীদ মঈন রাজুর শপথ নিয়ে আমরা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখব। আজকে আমরা শহীদ রাজুর হত্যার বিচার দাবি করছি এবং ১৩ মার্চ সন্ত্রাসবিরোধী রাজু দিবস হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যালেন্ডারে অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছি।"

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সহকারী সাধারণ সম্পাদক খায়রুল হাসান জাহিনের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতুও বক্তব্য দেন।