বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বেতন-ফি অর্ধেক মওকুফের দাবি

মহামারী পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয়সহ সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বেতন ও সেমিস্টার ফি ন্যূনতম ৫০ শতাংশ মওকুফের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্রমৈত্রী ও বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল)।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 01:56 PM
Updated : 28 Jan 2021, 01:56 PM

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সংগঠন দুটির যৌথ উদ্যোগে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে  মানের ভিত্তিতে শ্রেণি-বিন্যাস করে একই বেতন-ফি কাঠামোতে আনাসহ চলমান পরিস্থিতিতে সেমিস্টার ফি নূন্যতম ৫০ শতাংশ মওকুফের দাবিতে আগামী ২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বরাবর স্মারকলিপি দেওয়ার কর্মসূচিও ঘোষণা করা হয় মানববন্ধনে।

বিসিএলের সভাপতি গৌতম শীল মানববন্ধনে বলেন, "করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ আছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের করোনাকালীন সময়ে প্রযুক্তিগত সহায়তা না করে অনলাইনে পাঠদান চালানো হয়েছে। কিন্তু বাস্তবিকভাবে তা কোনো কার্যকর পদ্ধতি ছিল না।

“আমরা দেখেছি, শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের বিড়ম্বনা সহ্য করতে হয়েছে। তদুপরি মহামারীতে শিক্ষার্থীদের মানসিক প্রশান্তি ছিল না। অভিাবকদের অর্থনৈতিক অবস্থা ছিল নাজুক। এই পরিস্থিতিতে আমাদের সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মানবিক হতে হবে।"

গৌতম বলেন, "ইতোমধ্যে অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় অর্ধেক টিউশন ফি নিলেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পুরো টাকা আদায় করা হচ্ছে। আমরা মনে করি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার উচিত।"

বাংলাদেশ ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক অতুলন দাসের সঞ্চালনায় মানববন্ধনে ছাত্রমৈত্রীর সভাপতি কাজী আব্দুল মোতালেব জুয়েল, বিসিএলের সাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান রাহাত, সহ সভাপতি নোমান আহমেদ, সাংঠনিক সম্পাদক জুবায়ের আহমেদ নিলয় বক্তব্য দেন।