বিদেশি শিক্ষার্থী ‘বেড়েছে’ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে

চলমান সেমিস্টারে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১২০ জন নতুন আন্তর্জাতিক শিক্ষার্থী পেয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদক bdnews24.comবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 04:01 PM
Updated : 23 Nov 2020, 04:01 PM

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, “মানসম্মত ও উন্নত শিক্ষাব্যবস্থা, দেশি-বিদেশি দক্ষ শিক্ষক এবং গবেষণার উপযুক্ত পরিবেশ থাকায় দেশ সেরা এই বিশ্ববিদ্যালয়ে আগ্রহ বাড়ছে দেশীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের।”

করোনাভাইরাস মহামারীর কারণে বিশ্বজুড়ে শিক্ষা ব্যবস্থায় স্থবিরতা দেখা দিলেও অনলাইনে ক্লাস নিয়ে সামার ও ফল সেমিস্টারের শিক্ষা কার্যক্রম শেষ করেছে ব্র্যাক ইউনিভার্সিটি।

আন্তর্জাতিক পরিমণ্ডলে ‘সুনাম বৃদ্ধি পাওয়ায়’ এ দুটি সেমিস্টারে আন্ডার গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামগুলোতে গত কয়েক বছরের তুলনায় বেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, কোভিড-১৯ মহামারীর এই সময়ে শিক্ষার্থীদের জন্য ‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ গঠনের পাশাপাশি হার্ভার্ড ও এমআইটির আদলে নিজস্ব অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম (বিইউএক্স) চালু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এসব কারণেই দেশি ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তি বেড়েছে বলে মনে করছে ব্র্যাক ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। গত বছরের ফল সেমিস্টারে যে সংখ্যক দেশি শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল, এবার তার ৬২ শতাংশ বেড়েছে।

বিশ্ববিদালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাংয়ের আশা, এই ‘অগ্রযাত্রা’ ধরে রাখতে পারলে অদূর ভবিষ্যতে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের কাতারে জায়গা করে নেবে ব্র্যাক ইউনিভার্সিটি।

“ব্র্যাক ইউনিভার্সিটি যাতে আন্তর্জাতিক উচ্চ শিক্ষার মানচিত্রে জায়গা করে নিতে পারে, সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি আমরা। আমি আশা করছি, আগামী কয়েক বছরের মধ্যেই সেটা সম্ভব হবে।”