মাস্ক ছাড়া ঢোকা যাবে না ঢাবিতে

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রতিরোধের অংশ হিসেবে শুক্রবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাস্ক পরা ছাড়া কেউ ঢুকতে পারবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2020, 08:13 PM
Updated : 12 Nov 2020, 08:13 PM

এছাড়া সন্ধ্যা ৬টার পর ক্যাম্পাসে বহিরাগত কাউকে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী৷

তিনি বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাস্ক পরা সরকারিভাবে বাধ্যতামূলক। সরকারি এই সিদ্ধান্ত বাস্তবায়নে আমরা আরও জোরালো পদক্ষেপ নিচ্ছি।

“শুক্রবার থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেউ মাস্ক পরা ছাড়া ঢুকতে পারবে না। সন্ধ্যা ছয়টার পর বহিরাগতরা বিশ্ববিদ্যালয়ে ঘোরাফেরা বা আড্ডা দিতে পারবে না। বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিম বিষয়টা নজরদারি করবে।”

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১৮ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে আবাসিক হলসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। তবে ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মানার শর্ত সাপেক্ষে সীমিত পরিসরে চলছে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কাজ।

প্রক্টর বলেন,“বিশ্ববিদ্যালয় এখন বন্ধ, শিক্ষার্থীরা ক্যাম্পাসে নেই। আমাদের হলগুলো বন্ধ। অথচ ইদানিং ক্যাম্পাসে বহিরাগতদের ব্যাপক সমাগম লক্ষ্য করা যাচ্ছে। আমরা বহিরাগতদের কাছে সহযোগিতা চাইব, তারা যাতে সন্ধ্যার পর ক্যাম্পাসে অযথা আড্ডা না দেয়। যাদের প্রয়োজনীয় কাজ আছে, সেটা সেরে তারা যাতে চলে যায় “

প্রক্টরিয়াল টিমের পক্ষ থেকে এজন্য মাইকিং করে সতর্ক করা হচ্ছে।

গত দুই সপ্তাহ ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাত ১২টার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রবেশমুখে প্রক্টরিয়াল টিমের পাশাপাশি পুলিশকে টহল দিতে দেখা যাচ্ছে।
এবিষয়ে প্রক্টর গোলাম রব্বানী বলেন, “বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এখন ফাঁকা। এই সময়ে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে এবং সার্বিক নিরাপত্তার জন্য আমরা নজরদারি বাড়িয়েছি।”