ঢাবির হিসাব দপ্তর অটোমেশনের আওতায়

আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা, গতিশীলতা ও ভোগান্তি দূর করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব দপ্তরকে অটোমেশনের আওতায় এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 01:57 PM
Updated : 14 Oct 2020, 01:57 PM

বুধবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাশরুমে এক অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই অটোমেশন প্রক্রিয়া উদ্বোধন করেন।

এর ফলে এখন থেকে শিক্ষার্থীরা সরাসরি নির্ধারিত ব্যাংকে না গিয়েও ঘরে বসে মোবাইল ব্যাংকিংয়ের (বিকাশ, রকেট, নগদ, শিওরক্যাশ ইত্যাদি) মাধ্যমে যাবতীয় বেতন-ফি জমা দিতে পারবেন।

এর আগে শুধু সোনালী ব্যাংক ও জনতা ব্যাংকের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখায় শিক্ষার্থী যাবতীয় বেতন-ফি জমা দিতে হত। এখন থেকে জনতা ব্যাংকের যে কোনো শাখা থেকে বিশ্ববিদ্যালয়ের আর্থিক লেনদেনের কাজ করতে পারবেন শিক্ষার্থীরা।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদেরও বেতন, পেনশন, আয়কর, ইন্স্যুরেন্স, ব্যাংক ঋণ, প্রভিডেন্ড ফান্ড, বেনিভোলেন্ড ফান্ড, শিক্ষকদের পরীক্ষা সংক্রান্ত বিল, বিভিন্ন ট্রাস্ট ফান্ডের হিসাব ইত্যাদি এই অটোমেশনের ফলে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ পরিচালিত ডিউ-এআইএস প্রজেক্টের মাধ্যমে ১৫টি সফট্ওয়্যার মডিউলের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের এই অটোমেশন প্রক্রিয়া সম্পন্ন হবে জানায় বিশ্ববিদ্যালয়ের হিসাব সংক্রান্ত কম্পিউটারাইজেশন কমিটি।

উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, “শিক্ষক-শিক্ষার্থীরা আগে একটি নির্দিষ্ট শাখায় লাইনে দাঁড়িয়ে লেনদেন করতে হত। তাদের এই ভোগান্তি দূর করতে বিশ্ববিদ্যালয়ের 

হিসাব বিভাগকে অটোমেশনের আওতায় নিয়ে আসা হয়েছে।

“এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ব্যবস্থাপনায় গতিশীলতা আসবে এবং সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।”

অটোমেশনের ফলে বিশ্ববিদ্যালয়ের সব খাতের আয়-ব্যয়, বিভিন্ন খাতের আর্থিক বিবরণী এবং অর্থবছরের বাজেট দ্রুততম সময়ে তৈরি করা সম্ভব হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়কে ডিজিটালাইজড করতে এটি একটি মাইফলক। যে কাজগুলো আগে অনেক সময় নিয়ে করতে হত, সেগুলো হয়ে যাবে এখন মিনিটেই। শিক্ষার্থীদের সময় সাশ্রয় ও ভোগান্তি দূর হবে।”

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক মো. হাসানুজ্জামান, হিসাব সংক্রান্ত কম্পিউটারাইজেশন কমিটির (বিশেষজ্ঞ কমিটি) আহ্বায়ক অধ্যাপক শান্তি নারায়ণ ঘোষ এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।