ইবির নতুন উপাচার্য অধ্যাপক শেখ আব্দুস সালাম

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সদ্য অবসরে যাওয়া অধ্যাপক শেখ আব্দুস সালাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2020, 12:55 PM
Updated : 29 Sept 2020, 12:55 PM

বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অনুমোদন নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ মঙ্গলবার এ বিষয়ে আদেশ জারি করেছে।

অধ্যাপক শেখ আব্দুস সালাম।

অধ্যাপক সালাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে অধ্যাপক হারুন-উর রশিদ আসকারীর স্থলাভিষিক্ত হচ্ছে। অধ্যাপক আসকারী গত ২০ অগাস্ট তার মেয়াদ শেষ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যাওয়ার আগে যে বেতনভাতা পেতেন, সেই সুবিধায় আগামী চার বছরের জন্য নতুন দায়িত্ব পেয়েছেন অধ্যাপক সালাম।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাকে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করতে হবে। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যে কোনো সময় এই নিয়োগ বাতিল করতে পারবেন বলে আদেশে জানানো হয়েছে।

১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা শুরু করা শেখ আবদুস সালাম ২০০৬-২০০৯ মেয়াদে ওই বিভাগের চেয়ারম্যান এবং ২০০৯ সালে সামাজিক বিজ্ঞান অনুষদের ডীনের দায়িত্ব পালন করেছেন।

১৯৯৬ সাল থেকে পাঁচ বছর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন তিনি।  

বাগেরহাট জেলার রামপাল উপজেলায় জন্মগ্রহণ করা অধ্যাপক সালাম ১৯৭৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ এবং পারের বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে এমএ করেন।

পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় এমএ এবং এলএলবি ডিগ্রি নেন। ১৯৮৬ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ ও সাংবাদিকতায় পিএইচডি ডিগ্রি পান অধ্যাপক শেখ আব্দুস সালাম।