মেস ভাড়া সঙ্কট: জগন্নাথে শিক্ষাবৃত্তি ১০ গুণ বাড়ানোর সুপারিশ

মহামারীকালে মেস ভাড়ার সঙ্কট সমাধানে শিক্ষাবৃত্তির আওতা কমপক্ষে ১০ গুণ বাড়াতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সুপারিশ করেছে এ বিষয়ে গঠিত কমিটি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2020, 10:06 AM
Updated : 18 July 2020, 10:06 AM

করোনাভাইরাসের সঙ্কটকালে ভাড়া দিতে হিমশিম খাওয়া শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে আসছিলেন।

পরে গত ১২ জুন এ বিষয়ে সুপারিশ করতে মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক নূর মোহাম্মদকে প্রধান করে এক সদস্যের কমিটি গঠন করে কর্তৃপক্ষ।

অসচ্ছল শিক্ষার্থীদের একবছরের জন্য শিক্ষাবৃত্তি প্রদানের সুপারিশ করে সম্প্রতি প্রতিবেদন দেওয়ার কথা জানিয়েছেন ড. নূর মোহাম্মদ।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যে পরিমাণ শিক্ষার্থী এখন শিক্ষাবৃত্তি পায়, তার থেকে কমপক্ষে ১০ গুণ শিক্ষার্থীকে এর আওতায় আনার সুপারিশ করেছি।

“প্রকৃতভাবে যারা অসচ্ছল সেটা বিভাগীয় কমিটি, সংশ্লিষ্ট ব্যাচের শিক্ষার্থী প্রতিনিধি, শিক্ষার্থীদের মাধ্যমে এবং বাড়িতে ফোন দিয়ে যাচাই করে তাদের এক বছরের জন্য বৃত্তি দেওয়া হবে।”

সম্পূর্ণ অনাবাসিক বিশ্ববিদ্যালয়টির নির্মাণাধীন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হল দ্রুত চালুর সুপারিশও করা হয়েছে প্রতিবেদনে।

নূর মোহাম্মদ বলেন, “বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথে হলে ছাত্রীদের উঠানোর ব্যবস্থা করা ও মিনি হাসপাতাল করার সুপারিশ করেছি প্রতিবেদনে।”

বাসা ভাড়া প্রদান না করায় অনেক শিক্ষার্থীর মালামাল ফেলে দেওয়ার ঘটনাও ঘটছে। পরিস্থিতি সামলাতে মঙ্গলবার থেকে বাড়ি মালিকদের বাসা ভাড়া মওকুফের সুপারিশপত্রও পাঠানো শুরু করেছে কর্তৃপক্ষ।

ড. নূর মোহাম্মদ বলেন, “বাড়ি ভাড়া সমস্যা যেটা মালামাল রাখার বিষয়ে ওটা ছাত্রলীগ বা অন্য সংগঠন যা কিছু করতেছে তা ওইভাবে হয়ে যাক। অর্থনৈতিক বিষয়টা বিশ্ববিদ্যালয় দেখবে।”

সুপারিশ বাস্তবায়নের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কমিটি যা সুপারিশ করেছে, তা পরবর্তী সিন্ডিকেট মিটিংয়ে তুলে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।”

২৫ হাজারের বেশি শিক্ষার্থীর এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে কী পরিমাণ শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেওয়া হয়, তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি রেজিস্ট্রার।